ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাটোরে ৮৫ হাজার চারা রোপণ করবে বন বিভাগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
নাটোরে ৮৫ হাজার চারা রোপণ করবে বন বিভাগ

নাটোর: ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ প্রতিপাদ্য নিয়ে নাটোরে সপ্তাহব্যাপী বৃক্ষ মেলা শুরু হয়েছে। চলতি মৌসুমে জেলায় বিভিন্ন প্রজাতির ৮৫ হাজার বনজ, ফলজ ও ওষুধি গাছের চারা রোপণ করবে বন বিভাগ।

এছাড়া প্রাকৃতিক দুর্যোগ প্রশমনে ২৮ হাজার তালগাছের চারা রোপণ করা হবে।

বৃহস্পতিবার (২০ জুলাই) বেলা ১১টার সময় নাটোর এনএস কলেজ অডিটোরিয়ামে সপ্তাহব্যাপী বৃক্ষ মেলার উদ্‌বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

মেলার উদ্বোধন করেন নাটোর-নওগাঁ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রত্না আহমেদ।

এর আগে এদিন সকাল ১০টার সময় এ মেলা উপলক্ষ্যে কলেজ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। সেটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কলেজ অডিটোরিয়ামে চত্বরে গিয়ে শেষ হয়।

পরে সেখানে জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা’র সভাপতিত্বে এক আলোজনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রফিকুজ্জামান শাহ, নাটোর নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. জহিরুল ইসলাম, নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শরিফুল ইসলাম রমজান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুল ওয়াদুদ প্রমুখ। বন বিভাগের সহকারী বন সংরক্ষক মো. মেহেদীজ্জামান এ সময় স্বাগত বক্তব্য রাখেন।

সভায় বক্তারা বলেন, বৈশ্বিক উষ্ণায়নের ঝুঁকি মোকাবেলায় বৃক্ষ রোপণের কোনো বিকল্প নেই। গাছ প্রাকৃতিক দূর্যোগকে প্রশমিত করার পাশাপাশি আমাদের জীবনকে সজীব-সুন্দর করে। গাছ থেকে আমরা অমূল্য অক্সিজেন গ্রহণ করি। খাদ্য ও সম্পদের ভাণ্ডারও গাছ। তাই এই বর্ষায় সবাইকে বেশি করে গাছ লাগাতে হবে।

অনুষ্ঠানে সামাজিক বনায়ন কর্মসূচির উপার্জিত রাষ্ট্রীয় অংশের ১৯ লাখ ৬৮ হাজার টাকার চেক কোষাগারে জমা দেওয়ার লক্ষ্যে জেলা প্রশাসকের কাছে হস্তান্তর করা হয়। এছাড়া সভায় উপস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে তিন হাজার বিভিন্ন প্রজাতির বনজ, ফলজ ও ওষুধি গাছের চারা বিতরণ করা হয়। নাটোর এনএস কলেজ মাঠে আয়োজিত সপ্তাহ ব্যাপী বৃক্ষ মেলায় ৩২টি স্টল স্থান পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।