ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুই দিনব্যাপী খাদ্য অধিকার সম্মেলন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
দুই দিনব্যাপী খাদ্য অধিকার সম্মেলন শুরু

ঢাকা: দুই দিনব্যাপী এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের খাদ্য অধিকার ও কৃষি খাদ্য ব্যবস্থা সম্মেলন শুরু হয়েছে।  

বুধবার (২৬ জুলাই) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সম্মেলন শুরু হয়।

 

খাদ্য অধিকার এবং কৃষি খাদ্য ব্যবস্থা সম্মেলন ২০২৩ এর উদ্বোধনী করেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।  

প্রধান অতিথির বক্তব্যে উদ্বোধনী অনুষ্ঠানে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ হওয়া সত্ত্বেও বিশ্ব খাদ্য সংস্থার তথ্যানুযায়ী বাংলাদেশ বিশ্বের ১০টি সর্বোচ্চ খাদ্য উৎপাদনকারী দেশের একটি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।  

তিনি বলেন, খাদ্য মানুষের অন্যতম প্রধান একটি মৌলিক অধিকার। এ মুহূর্তে ১৮ থেকে ২০ লাখ মেট্রিক টন খাদ্য মজুদ আছে। বড় কোনো দুর্যোগ না হলে আমাদের সমস্যা হবে না।  

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, নেপালের কৃষি এবং পশুসম্পদ উন্নয়নের সহকারী সচিব সঞ্জীব কুমার কারান, কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রমেশ সিং।  

রাইট টু ফুড বাংলাদেশ ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সভাপতি ড. কাজী খলীকুজ্জমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাইট টু ফুড বাংলাদেশের জেনারেল সেক্রেটারি মহসিন আলি।  

স্বাগত বক্তব্যে মহসিন আলী বলেন, কিছু সুনির্দিষ্ট বিষয়ে ‘এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের খাদ্য অধিকার এবং কৃষি খাদ্য ব্যবস্থা সম্মেলন’ অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে রয়েছে, ‘খাদ্য অধিকার’- ইস্যুকে শক্তিশালী করার জন্য নাগরিক সমাজের সংগঠন ও নেটওয়ার্ক, কৃষক সংগঠন, যুব, নারী, বিশেষজ্ঞ, গবেষক এবং নীতি নির্ধারকসহ সংশ্লিষ্টদের সঙ্গে বহুবিধ অংশীদারি গড়ে তোলা।  

দুই দিনের এ সম্মেলনে ১৫টি দেশের অর্ধ শতাধিক খাদ্য ও কৃষি খাদ্য ব্যবস্থা সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও অ্যাক্টিভিস্টসহ সাত শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করছেন।

সম্মেলনে দুটি প্লেনারি ও ১০টি কারিগরি অধিবেশনে খাদ্য অধিকার ও কৃষি খাদ্য ব্যবস্থা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞদের উপস্থাপনা ও আলোচনা অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।