ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘খেলাধুলা ও সংস্কৃতিতে শেখ কামালের অবদান খাটো করে দেখার সুযোগ নেই’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৮ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৩
‘খেলাধুলা ও সংস্কৃতিতে শেখ কামালের অবদান খাটো করে দেখার সুযোগ নেই’

ঢাকা: বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, আমরা জানি শেখ কামাল সংস্কৃতিমনা ছিলেন। খেলাধুলার প্রতি তার অনেক আগ্রহ ছিল।

বাংলাদেশের খেলাধুলাকে তিনি অনেক দূর এগিয়ে নিয়ে গেছেন। খেলাধুলা ও সংস্কৃতিতে শেখ কামালের অবদান খাটো করে দেখার সুযোগ নেই।  

শনিবার (৫ আগস্ট) বিকেলে রাজধানীর আগারগাঁও বন অধিদপ্তরে আধুনিক ক্রীড়াঙ্গনের অন্যতম পথিকৃৎ বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে আলোচনা সভা ও বিশেষ দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।  

শাহাব উদ্দিন বলেন, মুক্তিযুদ্ধে শেখ কামালের অবদান এ জাতি চিরদিন মনে রাখবে। বঙ্গবন্ধুর ডাকে এদেশের ৩০ লাখ মানুষ শহীদ হয়েছে ও দুই লাখ মা-বোন ইজ্জত দিয়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জন করেছে। তাদেরকে আমরা সব সময় স্মরণ রাখব। এই স্বাধীনতাকে আমাদের অর্থবহ করতে হবে।  

তিনি আরও বলেন, বিশ্বের অন্য কোনো দেশ আজকে আর বাংলাদেশকে ভিক্ষুক, খরা ও বন্যার দেশ আর বলে না। এখন বাংলাদেশকে সম্মানের চোখে দেখে তারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৫ বছরে আমাদের অবস্থান বিশ্ববাসীর কাছে তুলে ধরতে সক্ষম হয়েছি। আজকের বাংলাদেশকে তারা সমীহ ও সম্মান করে।

মুখ্য আলোচকের বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য জনাব আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, শেখ কামালের সঙ্গে যে একবার আলাপ-আলোচনা করেছে তাকে ভুলা সম্ভব নয়। এমন মানুষ ছিলেন তিনি। আমার সঙ্গে শেষ দেখা হয়েছিল ১৯৭৫ সালের ১৪ আগস্ট। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবন থেকে ক্লাস শেষ করে যখন আসছিলাম তখন দেখা হয়েছিল।

বঙ্গবন্ধুর সিদ্ধান্তের কথা উল্লেখ আরেফিন সিদ্দিক আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার জীবনের যত সিদ্ধান্ত নিয়েছেন, তা অত্যন্ত দূরদর্শী সিদ্ধান্ত। তিনি যে সিদ্ধান্ত নিয়েছেন তা আমাদের কাজে লেগেছে। দেশের সব শিশু যাতে একই শিক্ষা পায় সেজন্য একমুখী শিক্ষা ব্যবস্থা করেছিলেন তিনি।  

অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সচিব ড. ফারহিনা আহমেদের সভাপতিত্বে এ সময় বক্তব্য দেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার ও প্রধান বনরক্ষক আমির হোসেন চৌধুরী।  

বাংলাদেশ সময়: ২৩০৭ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২৩

এমএমআই/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।