ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঘিওরে দুই শিক্ষকের নামে বিভাগীয় মামলা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
ঘিওরে দুই শিক্ষকের নামে বিভাগীয় মামলা 

মানিকগঞ্জ: মানিকগঞ্জের ঘিওর উপজেলায় সরকারি বিধিমালা অমান্য করে দীর্ঘদিন দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুইজন শিক্ষক কর্মস্থলে অনুপস্থিত। পাঠদান ব্যাহত হওয়ায় ওই দুই শিক্ষকের নামে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী বিভাগীয় মামলা হয়েছে।

 

জেলার ঘিওর উপজেলার হিজুলিয়া পশ্চিমপাড়া ও হিজুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নার্গিস আক্তার ও নাছরিন আক্তার সম্পর্কে আপন বোন। গত বছর ১০ অক্টোবর থেকে এ পর্যন্ত তারা বিদ্যালয়ে অনুপস্থিত, কেন তারা পাঠদানে যোগদান করছেন না, কর্তৃপক্ষ চার দফায় চিঠি দিলেও তার কোনো জবাব দেননি।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা অফিস সূত্রে জানা যায়, গত ২০২১ সালের ১৭ সেপ্টেম্বর থেকে ২০২২ সালের ১৬ জানুয়ারি পর্যন্ত চার দফায় ছুটি নেন সহকারী শিক্ষক নার্গিস আক্তার। ছুটি শেষ হওয়ার পরও তারা এখনো বিদ্যালয়ে যোগদান করেননি। চলতি বছর ৮ জুন তৎকালীন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাপস কুমার অধিকারী তাদের আরও দুটি চিঠি দেন।  

অফিস সূত্রে আরও জানা গেছে, সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ অনুযায়ী ওই দুই শিক্ষকের বিরুদ্ধে অসদাচরণ অভিযোগ প্রমাণিত হওয়ায় তার বিরুদ্ধে বিভাগীয় মামলা কেন হবে না তা জানতে চাওয়া হয় কিন্তু তারা কোনো জবাব দেননি।  

স্থানীয় সূত্রে জানা যায়, ঘিওর উপজেলার ওই দুই শিক্ষক দীর্ঘদিন ধরে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন শুধু ক্ষমতার দাপটে। ওই দুই শিক্ষক সম্পর্কে আপন বোন এবং তারা দীর্ঘ সময় ধরে দেশের বাইরে আছেন। ওই দুই শিক্ষকের আপন ভাই (রেজাউল করিম) আওয়ামী লীগের কেন্দ্রীয় কৃষিবিষয়ক উপ কমিটির সদস্য। সে কারণে তাদের দাপট অনেক বেশি এমন ধারণা স্থানীয়দের। প্রথম দিকে বিদ্যালয়ের শিক্ষকরা জানতেন তারা বিদেশে থাকছেন কিন্তু সংশ্লিষ্ট দফতর জানাজানির পর তারা (শিক্ষা অফিস) পদক্ষেপ নিচ্ছে।  

অভিযুক্ত ওই দুই শিক্ষক ও তার ভাইয়ের সঙ্গে যোগাযোগ করেও কথা বলা সম্ভব হয়নি।  

হিজুলিয়া পশ্চিম পড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) রুপা আক্তার বলেন, আমার বিদ্যালয়ের চারজন শিক্ষকের মধ্যে একজন অনুপস্থিত। সহকারী শিক্ষক নার্গিস আক্তার দীর্ঘদিন ধরে অনুপস্থিত থাকায় পাঠদান ব্যাহত হচ্ছে।  

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হাসিনা পারভীন বলেন, উপজেলার হিজুলিয়া এলাকার দুটি বিদ্যালয়ে দুইজন শিক্ষক দীর্ঘদিন ধরে অনুপস্থিত থাকায় তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে। তাদের বেতন বন্ধ আছে এবং সরকারি চাকরির বিধিমালা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলমান রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।