ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজধানীতে থেমে থেমে বৃষ্টি, চট্টগ্রামে ৩২২ মি.মি. বৃষ্টিপাত

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
রাজধানীতে থেমে থেমে বৃষ্টি, চট্টগ্রামে ৩২২ মি.মি. বৃষ্টিপাত

ঢাকা: শ্রাবণের এই শেষ ভাগে এসে সক্রিয়তা বেড়েছে মৌসুমি বায়ুর। ফলে রাজধানীসহ সারাদেশেই বৃষ্টিপাত বেড়েছে।

তবে দক্ষিণ-পূর্বাঞ্চলে হচ্ছে টানা বর্ষণ।

রাজধানীতে মধ্যরাত থেকে থেমে থেমে মাঝারি ধরনের বৃষ্টিপাত হচ্ছে। আকাশেও নেই সূর্যের দেখা। সড়কে পানি জমায় বেড়েছে যানজটও। ফলে দুর্ভোগ বেড়েছে কর্মজীবী মানুষের।  

এদিকে চট্টগ্রামে টানা অতিভারী বৃষ্টিপাত হচ্ছে তিনদিন ধরে। এতে পাহাড়ি ঢলে নদীর বাঁধ ভেঙে ইতোমধ্যে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে অন্তত ১১ গ্রামে। চট্টগ্রাম শহরেও পানিতে জনজীবন স্থবির হওয়ার জোগাড়।

তবে কেবল ঢাকা, চট্টগ্রাম নয়, বর্তমানে সারাদেশেই বৃষ্টিপাত হচ্ছে। আগামী তিন দিনে সামান্য পরিবর্তন হতে পারে আবহাওয়ার।

আবহাওয়া অফিস জানিয়েছে, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও ময়মনসিংহ বিভাগে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হচ্ছে। অন্য চার বিভাগে সামান্য থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সোমবার (০৭ আগস্ট) বেল ১১টা থেকে আগের ২৪ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রামে ৩২২ মিলিমিটার, বরিশালে হয়েছে ৩১৬ মিলিমিটার, বান্দরবানে ২৮৬ মিলিমিটার, হাতিয়ায় ২২১ মিলিমিটার, সন্দ্বীপে ১৫৪ মিলিমিটার, সীতাকুণ্ডে ১২৯ মিলিমিটার।

এছাড়া বরিশালে ১০৪ মিলিমিটার, পটুয়াখালীর খেপুপাড়ায় ৩১৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ১৮ মিলিমিটার।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ/ দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া উপকূলে ঝড়ের আশঙ্কায় সব সমুদ্রবন্দরে বহাল রাখা হয়েছে তিন নম্বর সতর্কতা সংকেত।

মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।
মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

মঙ্গলবার (০৮ আগস্ট) সকাল পর্যন্ত রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পাবে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ১০-১৫ কিলোমিটার।

বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২৩
ইইউডি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।