ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

মশক নিধনে যেভাবে প্রয়োগ করা হবে বিটিআই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
মশক নিধনে যেভাবে প্রয়োগ করা হবে বিটিআই মেয়র আতিকুল ইসলাম

ঢাকা: এডিস মশার লার্ভা ধ্বংস ও ডেঙ্গু নিয়ন্ত্রণে আজ থেকে প্রথমবারের মতো বিটিআই কীটনাশক প্রয়োগ করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। লেক, খাল এবং বেজমেন্টে এ কীটনাশক প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

সোমবার (৭ আগস্ট) ডিএনসিসির অঞ্চল ৩-এর গুলশান-২ এলাকার ৪৭ নং সড়কের নরওয়ে রাষ্ট্রদূতের বাসভবন এলাকায় এ কীটনাশক প্রয়োগ করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। তিনি জানান কীভাবে এ কীটনাশক প্রয়োগ করা হবে। এর কার্যকারিতাও নিয়েও আশাবাদী তিনি।

মেয়র বলেন, এটি প্রয়োগের একটি মাপ আছে। আমাদের যে ট্যাংকটা আছে, সেটি ১০ লিটার। এখানে আমরা ৭৫ গ্রাম বিটিআই কীটনাশক মিশিয়ে দিচ্ছি। এটি প্রতি ১ গ্রামে, ১ স্কয়ার মিটার এলাকা কাভার করছে। তাহলে আমরা ৭৫ গ্রাম যদি মেশাই সেটি ৭৫ স্কয়ার মিটার কিন্তু কাভার করবে। এই অংকটা কিন্তু খুব জরুরি। আমরা এটা হিসেব করে বের করেছি যে আমাদের ১০ লিটারের ট্যাংকের জন্য এই ৭৫ গ্রাম বিটিআই কীটনাশক লাগবে।

এটি এজন্য জরুরি আমরা ৭৫ গ্রামে ৭৫ মিটার কিন্তু কাভার করব। এরচেয়ে বেশি এলাকায় কিন্তু কাজ হবে না। সুতরাং, আমাদের এখন কাজ হচ্ছে প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে বলেছি আমাদের যে টিম আছে, তাদের ক্লাস নিবে এবং শেখাবে কিভাবে, কতটুকু প্রয়োগ করতে হবে।

তিনি বলেন, একবার প্রয়োগ করার পর এটি পানিতে যখন থাকবে, ১০ দিনের মধ্যে আর স্প্রে করতে হবে না। এতে আমাদের যে জনবল আছে, আমি আরও অনেক বেশি এরিয়া কাভার করতে হবে। আগে সপ্তাহে দু'বার টেমিপস্ট ব্যবহার করতে হবে। যদি, বৃষ্টি হয় তাহলে আবার ৭ দিন পরপর করতে হবে।

তিনি আরও বলেন, পর্যায়ক্রমে ডিএনসিসির অধীনস্থ ওয়ার্ডগুলোতে এ কীটনাশক প্রয়োগ করতে হবে। আজকে ৩, ৯, ১০ এই তিনটি অঞ্চলের কর্মীরা প্রশিক্ষণ নেবেন।

আতিকুল বলেন, এ মুহূর্তে আমাদের বেজমেন্টে একটি চ্যালেঞ্জ আছে। যদিও, বেজমেন্টে যাওয়ার কথা আমাদের না। আমি নগরবাসীকে সাহায্য করব, আমরা যেন বেজমেন্টে গিয়ে এ বিটিআইটা প্রয়োগ করতে পারি। কারণ, এ বেজমেন্টেই পাওয়া যাচ্ছে ৪৩ শতাংশ লার্ভা। অফিস, আদালত, হাউজিং এর যারা আছে, সবাইকে বলব আমাকে সহযোগিতা করেন। এটি প্রয়োগ করতে পারলে, আমরা একটি চেষ্টা করে দেখতে চাই চলমান পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারি কিনা। দেখা যাক কি হয়, সফলতা কেমন হবে সেটি সময় বলে দিবে।
আমরা ৫ টন বিটিআই কীটনাশক এনেছি, যেগুলো আগামী ৩ মাস ধরে প্রয়োগ করব।

বিটিআই কীটনাশক সরবরাহকারী প্রতিষ্ঠান বেস্ট ক্যামিক্যালের এক্সপোর্ট ম্যানেজার লি চিওং বলেন, এটি বেশ ভালো কার্যকর আমার অভিজ্ঞতা বলে। এটি একবার কোনো এলাকায় প্রয়োগ করলে ১০ থেকে ১৫ দিন আর প্রয়োগ করা লাগবে না।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২৩
এমকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।