ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফেনীতে মুহুরী নদীর বাঁধ ভেঙে ১৫ গ্রাম প্লাবিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৩
ফেনীতে মুহুরী নদীর বাঁধ ভেঙে ১৫ গ্রাম প্লাবিত

ফেনী: অতিবৃষ্টি ও ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মুহুরী নদীর তিনটি স্থানে বাঁধ ভেঙে ক্ষতিগ্রস্ত হয়েছে ফেনীর পরশুরাম ও ফুলগাজী উপজেলার গ্রামীণ সড়ক, কৃষি ও মৎস্যখাত। প্লাবিত হয়েছে ১৫টি গ্রাম।

মঙ্গলবার (৮ আগস্ট) দুই উপজেলার বিভিন্ন স্থান ঘুরে মৎস্য ও কৃষির ক্ষয়ক্ষতির এমন দৃশ্য দেখা গেছে। স্থানীয়রা বলছেন, স্থায়ী বাঁধ নির্মাণ না করার কারণে প্রতিবছর এমন ক্ষতির মুখে পড়ছেন তারা।

কৃষি বিভাগের তথ্য মতে, ফুলগাজীতে ৩০০ হেক্টর ও পরশুরামে ১৬৫ হেক্টর রোপা আমন ধান পানিতে তলিয়ে গেছে। এছাড়া তলিয়ে গেছে সবজি ক্ষেত।

জেলা মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, বন্যার পানিতে দুই উপজেলার ৩৭৫ পুকুর ও ঘেরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে। ক্ষতির চূড়ান্ত পরিমাণ নির্ণয় ও ক্ষতিগ্রস্ত চাষিদের সহযোগিতা করতে মাঠপর্যায়ে মৎস্য বিভাগ সচেষ্ট রয়েছে।

ফুলগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল আলিম মজুমদার বলেন, প্রতিবছর বন্যায় আমাদের অনেক ক্ষতি হয়। এ এলাকার মানুষ স্থায়ী সমাধানের জন্য নদী খনন ও টেকসই বাঁধ নির্মাণ চায়।

ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানিয়া ভূঁইয়া বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে আমরা আছি। প্রয়োজনীয় শুকনো খাবার দেওয়া হচ্ছে। প্রস্তুত রয়েছে আশ্রয়কেন্দ্রগুলো।

বৃষ্টি ও নদীর পানি বাড়ার ফলে জেলার সীমান্তবর্তী এ দুই উপজেলায় নদীর ভাঙন দেখা দিলে মানুষের দুর্ভোগ লাগামহীন হয় প্রতিবছর। টেকসই বাঁধ মেরামতের জন্য ৭৩১ কোটি টাকার প্রকল্পের কাজ শুরু হবে নিরীক্ষণ শেষে। নদীতে পানির প্রবাহ কিছুটা কমে এলে ভেঙে যাওয়া বাঁধ মেরামত করা হবে বলছে পানি উন্নয়ন বোর্ড।  

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. আরিফুর রহমান ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, সকালে মুহুরী নদীর পানি কমে বিপৎসীমার ২৮ সেন্টিমিটার নিচ দিয়ে অবস্থান করলেও দুপুরে বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২৩
এসএইচডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।