ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পুলিশকে ব্যক্তিগত ডিভাইস তল্লাশির ক্ষমতা দেওয়া হয়নি: আইনমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
পুলিশকে ব্যক্তিগত ডিভাইস তল্লাশির ক্ষমতা দেওয়া হয়নি: আইনমন্ত্রী আইনমন্ত্রী আনিসুল হক: ফাইল ফটো

ঢাকা: আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সাইবার নিরাপত্তা আইনে পুলিশকে পারসোনাল ডিভাইস তল্লাশি করার ক্ষমতা দেওয়া হয়নি। এমনকি আইন বর্হিভূতভাবে পারসোনাল ডিভাইস চেক করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে।

বৃহস্পতিবার (১০ আগস্ট) আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ রহিতকরণ এবং সাইবার নিরাপত্তা আইন-২০২৩ বিষয়ক এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের তিনি এমন মন্তব্য করেন।

সম্প্রতি দেখা গেছে বাসেও পারসোনাল ডিভাইস পুলিশকে চেক করতে দেখা গেছে, এক্ষেত্রে ব্যক্তিগত গোপনীয় বিষয়টি এ আইনে নিশ্চিত হচ্ছে কি-না, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ আইনে পুলিশ ইমার্জেন্সি ক্ষেত্রে ব্যক্তিগত ডিভাইস চেক করতে পারবে। এক্ষেত্রে কোনো অপরাধ সংঘটিত হওয়ার সম্ভবনা থাকলে, সংঘটিত হলে বা সাক্ষ্য প্রমাণ নষ্ট করে ফেলার সম্ভাবনা দেখা দিলে পুলিশ তা মনে হওয়ার কারণ লিপিবদ্ধ করে চেক করতে পারবে। এখানে বাসে পারসোনাল ডিভাইস তল্লাশি করার ক্ষমতা দেওয়া হয়নি।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পুলিশ আইন বর্হিভূতভাবে চেক করলে তার বিরুদ্ধে ব্যবস্থা অন্য আইনেও নেওয়া যায়। পুলিশ অন্যায় করলে তাকে ছেড়ে দেওয়া হবে এমন কোনো ব্যবস্থা নেই।

এ সময় তিনি নারায়ণগঞ্জে সেভেন মার্ডারের বিষয়টি তুলে ধরে বলেন, সেখানে র‌্যাবের সংশ্লিষ্টতার বিষয় আসলে সবাইকে কিন্তু আইনের আওতায় এনে শাস্তি দেওয়া হয়েছে।

মিথ্যা মামলার বিষয়ে আনিসুল হক বলেন, সাইবার নিরাপত্তা আইনে মিথ্যা মামলার কোনো প্রতিকার রাখা যায় কি-না, আমরা তা দেখবো।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে যেসব মামলা চলমান আমি তা নিয়ে কোনো মন্তব্য করব না। যখন অপারাধ হবে সেই সময়ের বিদ্যমান থাকা আইনের অধীনে বিচার হবে। তবে তবে আমাদের সংবিধানে বলা আছে, নতুন আইনে সাজা বেশি হলে তা কার্যকর হবে না। এক্ষেত্রে সাজা কম হলে তা কার্যকর করা যাবে কি-না, সেই বিষয়টি বলা নেই। কাজেই আমরা আদালতকে নতুন আইনটি আমলে নেওয়ার জন্য পদক্ষেপ নেবো। কেননা, নতুন আইনে সাজা এবং জরিমানা কমানো হয়েছে।

সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইন সচিব গোলাম সারওয়ার, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মইনুল কবির ও তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শামসুল আরেফিন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
ইইউডি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।