ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

জাতীয়

‘কক্সবাজারের প্রধান সমস্যা মাদক ও রোহিঙ্গা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩
‘কক্সবাজারের প্রধান সমস্যা মাদক ও রোহিঙ্গা’

কক্সবাজার: কক্সবাজারের প্রধান সমস্যা মাদক চোরাচালান। বর্তমানে কক্সবাজারের আদালতে ১০ হাজারেরও বেশি মাদক মামলা রয়েছে।

এ ছাড়া রোহিঙ্গাদের নানামুখী অপরাধ কর্মকাণ্ডের কারণে  কক্সবাজারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে বলে জানিয়েছেন আইন ও বিচার মন্ত্রণালয়ে সদ্য সংযুক্ত কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল।

শনিবার (১২ আগস্ট) দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে কক্সবাজার নাগরিক ফোরামের আয়োজনে বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোহাম্মদ ইসমাইল বলেন, রোহিঙ্গা শিবিরগুলো ইয়াবা কারবারিদের মূল আস্তানা এখন। ওখান থেকেই ইয়াবা ব্যবসা পরিচালনা করা হচ্ছে। মাদকের মামলা দ্রুত নিষ্পত্তির জন্য নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।

কক্সবাজারে সাড়ে তিন বছর দায়িত্ব পালনকালে নানা অভিজ্ঞতা, বিচারাঙ্গনের নানা সমস্যা ও সীমাবদ্ধতার কথা তুলে ধরে মোহাম্মদ ইসমাইল বলেন, কক্সবাজারে সবচেয়ে বেশি হত্যা মামলা। এর মধ্যে রোহিঙ্গাদের কারণে খুন খারাবিসহ নানা অপরাধ সংগঠিত হচ্ছে।

মেজর অব. সিনহা হত্যা মামলাসহ কক্সবাজারের বেশ কয়েকটি চাঞ্চল্যকর মামলা নিষ্পত্তি করার কারণে নিজের নিরাপত্তা জনিত আশঙ্কার কথা উল্লেখ করেন মোহাম্মদ ইসমাইল। সিনহা হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি বরখাস্ত ওসি প্রদীপ ও তার সহযোগীরা নানা ষড়যন্ত্র করছে বলে জানান তিনি।

ওসি প্রদীপের মৃত্যুদণ্ড হওয়ায় কক্সবাজারে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ হয়েছে জানিয়ে তিনি বলেন, বর্তমানে আইনজীবীদের অধিকাংশই জামিনের পেছনে দৌঁড়ান। তারা মূল মামলা পরিচালনা কিংবা ট্রায়াল শুনানি করেন না। তাদের প্রশিক্ষণের অভাব রয়েছে।

নাগরিক ফোরামের সভাপতি আ ন ম হেলাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আইনজীবী, সাংবাদিক ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতারা বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩
এসবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ