ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে স্থাপিত হলো বিশেষ ক্রেন

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৭ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে স্থাপিত হলো বিশেষ ক্রেন

পাবনা (ঈশ্বরদী): পাবনার ঈশ্বরদী উপজেলায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে সম্প্রতি ট্রেসেল ক্রেন স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। ক্রেনটি স্থাপিত হয়েছে +৪৭.৫০ মিটার এলিভেশনে।

২২৫ টন ওজনের এই ক্রেনটি রাশিয়ায় তৈরির পর এটিকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প সাইটে আনা হয়। ক্রেনের অংশগুলো সংযোজনের কাজ সম্পন্ন করা হয় প্রকল্প সাইটেই।  

শনিবার (১৯ আগস্ট) দুপুরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মূল ঠিকাদারি প্রতিষ্ঠান রাশিয়ার রসাটম কর্তৃক পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রতিষ্ঠানটির ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ কাজের পরিচালক আলেক্সি দেইরি জানান, বিদ্যুৎ কেন্দ্রটি চলাকালীন অত্যন্ত ভারী যন্ত্রপাতি এবং জ্বালানির লোডিং-রিলোডিংয়ের জন্য এটি ব্যবহৃত হবে।

প্রসঙ্গত, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও ঠিকাদার রাশিয়ার রসাটম করপোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দুটি ইউনিট স্থাপিত হবে, প্রতিটির উৎপাদন ক্ষমতা ১২০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। আগামী সেপ্টেম্বর মাসের শেষ দিকে রাশিয়া থেকে প্রথম ইউনিটের জন্য ফ্রেশ পারমাণবিক জ্বালানি বাংলাদেশে এসে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ০১৫২ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।