ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইয়াঙ্গুন দূতাবাসে মিয়ানমারের শিক্ষার্থীদের সংবর্ধনা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
ইয়াঙ্গুন দূতাবাসে মিয়ানমারের শিক্ষার্থীদের সংবর্ধনা

ঢাকা: বাংলাদেশ দূতাবাস ইয়াঙ্গুনে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থীদের জন্য এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

এ বছর মিয়ানমারের ১০ জন শিক্ষার্থীকে কম্পিউটার সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, ইকোনমিক্স এবং পাবলিক হেলথ বিষয়ে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পক্ষ থেকে পূর্ণ বৃত্তি দেওয়া হয়।

সোমবার (২৮ আগস্ট) দূতাবাসে আয়োজিত অনুষ্ঠান সূচির মধ্যে ছিল এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এ ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া মিয়ানমারের ১০ জন শিক্ষার্থীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। তাদের বাংলাদেশের ভিসা হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মনোয়ার হোসেন শিক্ষার্থীদের অভিনন্দন জানান।  

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে এখন উচ্চশিক্ষার মান ও পরিবেশ দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে পড়ার সুযোগ পাওয়া মিয়ানমারের শিক্ষার্থীরা অত্যন্ত ভাগ্যবান।

রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন যে উচ্চশিক্ষা লাভ করে এই শিক্ষার্থীরা নিজ দেশে ইতিবাচক পরিবর্তন আনয়নের মাধ্যমে জ্ঞানভিত্তিক অর্থনীতি গড়ে তুলতে সক্ষম হবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা তাদের নবলব্ধ আন্তঃসাংস্কৃতিক সম্পর্ক এবং বাংলাদেশে সংগৃহীত অভিজ্ঞতা ব্যবহার করে বাংলাদেশ-মিয়ানমার সম্পর্ক উন্নয়নে দূতের ন্যায় ভূমিকা রাখতে সমর্থ হবে। তিনি অভিমত ব্যক্ত করেন যে, বাংলাদেশ দূতাবাস পারস্পরিক সমৃদ্ধির লক্ষ্যে দুই দেশের শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে গভীর সম্পৃক্ততার কার্যক্রমকে সমর্থন করে।

তিনি বলেন, ২০০৮ সালে প্রতিষ্ঠিত এই আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রাক-বিশ্ববিদ্যালয় এবং স্নাতক প্রোগ্রামে আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, কম্বোডিয়া, চীন, ভারত, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মিয়ানমার, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, প্যালেস্টাইন, সেনেগাল, শ্রীলঙ্কা, সিরিয়া, তিমুর লেস্তে, ভিয়েতনাম এবং ইয়েমেনের ১ হাজার ৩০০ এর অধিক বিদেশি ছাত্রী অধ্যয়নরত।  

রাষ্ট্রদূত শিক্ষার্থী এবং দূতাবাসের মধ্যে সম্পর্ক আরও জোরদার করার জন্য ‘এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব মিয়ানমার স্টুডেন্টস’ প্রতিষ্ঠার প্রস্তাব দিয়ে তার বক্তব্য শেষ করেন। তিনি শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেন।

এ সময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের বাংলাদেশি খাবার দিয়ে আপ্যায়ন করানো হয়।  

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।