ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দলিত কৃষক রাধাবল্লব বিশ্বাস হত্যার বিচার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
দলিত কৃষক রাধাবল্লব বিশ্বাস হত্যার বিচার দাবি

খুলনা: নড়াইলের শেখহাটি ইউনিয়নের দেবভোগ গ্রামের দলিত কৃষক রাধাবল্লব বিশ্বাস হত্যাকাণ্ড ও তার পরিবারের ওপর হামলার ঘটনায় জড়িতদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩০ আগস্ট) দুপুরে খুলনা প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ দলিল ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলনের (বিডিইআরএম) খুলনা জেলা শাখা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিডিইআরএম এর খুলনা জেলা শাখার সভাপতি সুব্রত কুমার মিস্ত্রি বলেন, বাংলাদেশের সিংহভাগ দলিত ও আদিবাসী জনগোষ্ঠী খুলনা বিভাগসহ দশটি জেলায় বাস করে। তারা অনেকেই ভূমিহীন, কায়িক শ্রমে জীবন নির্বাহ করে। বাঁচার লড়াইয়ে তারা অসহায় হয়ে পড়েছে। কৃষি জমিতে যারা কাজ করছে বা যাদের জমি আছে সেখানে জাল দলিল, জবর দখল ও হয়রানির স্বীকার হচ্ছেন তারা।  

তিনি আরও বলেন, চলতি বছরের ১৬ই আগস্ট নড়াইলের সদর থানার শেখহাটি ইউনিয়ন দেবভোগ গ্রামে জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে রামমোহন বিশ্বাসের ছেলে রাধাবল্লব বিশ্বাস (৭০) নিজ দখলীয় জমিতে নিজের লাগানো পাট কাটতে যায়। এ সময় পূর্ব শত্রুতার জেরে আলম শেখ (২৭),  সালাম শেখ (৫০), জামাল শেখ (৫৫), মাশিয়ার রহমান (৪৫), ইমরান শেখ (৩৫), ইমন শেখ (২২), মোমেনা বেগম, অলিয়ার রহমান ফকির (৫০), নাসিমা খাতুন, মুজিবর ফকির (৪৫), রাজু মোড়ল (২০), সবুজ মোড়ল, মমতা বেগম (২৭), আসমা বেগম (২৬),  ইতি বেগম (২১), শওকত আলী খান (৪৫), ফারুখ হোসেন (৩২),  মোজাফর মোল্লা (৪০) দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে রাধাবল্লব ও তার ভাই, ভাইপোদের ওপর হামলা করে ও এলোপাথাড়ি কোপ দিলে রাধাবল্লব মারাত্মক আহত হয়ে মাটিতে লুটিয়ে পড়েন এবং তার ভাই, ভাইপোরা মারাত্মকভাবে আহত হন। পরে আহত অবস্থায় রাধাবল্লবকে হাসপাতালে নিয়ে গেলে সেখানে তার মৃত্যু হয়।

কুমার মিস্ত্রি বলেন, রাধাবল্লবের ভাই দুর্লভ বিশ্বাস, ভাইপো রাম বিশ্বাস, ছেলের বউ স্মৃতি রানী বিশ্বাস, ভাইপো সুফল বিশ্বাস, শ্যাম বিশ্বাস ও বৌমা ঝিনুক বিশ্বাস, তাদেরকে ধারালো অস্ত্রের আঘাতে আহত হলে তারাও হাসপাতালে চিকিৎসা নেন।  

একটি সংঘবদ্ধ চক্র অসহায় দলিত রাধাবল্লবের পরিবারেরকে ধ্বংস করার জন্য এ জঘন্যতম হামলা চালায়। আমরা এই সংঘবদ্ধ চক্রের সকল আসামিদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি কার্যকর করার দাবি জানাচ্ছি।

এ সময় উপস্থিত ছিলেন- বিডিইআরএম এর কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতোষ রায়, কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক নিশিত রঞ্জন মিস্ত্রী, গীতা ফাউন্ডেশনের সভাপতি অ্যাডভোকেট প্রসেঞ্জিৎ দত্ত, বিডিইআরএম এর সাধারণ সম্পাদক শিবপদ দাস, নাগরিক উদ্যোগের বিভাগীয় কোঅর্ডিনেটর মো. রহিদুল ইসলাম, বিভাগীয় সহ-সমন্বয়কারী পলাশ দাস, গীতা ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ পবিত্র মন্ডল, কর্মী বন্যা পাল ও রাধাবল্লব হত্যা মামলার বাদি তার ভাইপো সুফল বিশ্বাস।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
এমআরএম/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।