ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সব জেলায় পৌঁছবে ডাবল লাইন ইলেকট্রনিক রেল: রেলমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
সব জেলায় পৌঁছবে ডাবল লাইন ইলেকট্রনিক রেল: রেলমন্ত্রী

ঢাকা: দেশের প্রতিটি জেলায় রেলওয়ে সম্প্রসারিত করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনের মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে বাংলাদেশ রেলওয়ে ডিপ্লোমা প্রকৌশলী সমিতির ১১তম জাতীয় সম্মেলন ও ১৫তম কাউন্সিল অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সুজন বলেন, আমরা আমাদের রেলকে প্রত্যেকটি জেলার সঙ্গে সম্প্রসারিত করবো। আমাদের পোর্টগুলো (বন্দরগুলো) সম্প্রসারিত করবো। আমাদের রেলগুলোকে ইলেকট্রনিক ট্রেকশালে রূপান্তরিত করবো। আমাদের যে সিঙ্গেল লাইন আছে সেগুলো ধীরে ধীরে ডাবল লাইনে রূপান্তর করবো।

তিনি বলেন, একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগের ব্যবস্থা গড়ে তুলতে রেল অত্যন্ত অপরিহার্য। বিদেশে আমরা যেখানেই যাই না কেন, যেই দেশ যত উন্নত সেই দেশে রেল যোগাযোগ ব্যবস্থা তত উন্নত। প্রত্যেকেই উন্নত প্রযুক্তি ব্যবহার করে এগিয়ে নিয়ে কীভাবে দেশের অর্থনীতিতে অবদান রাখাসহ রেল যোগাযোগ আরও নিরাপদ ও সাশ্রয়ী করা যায় সেভাবে তাদের রেল ব্যবস্থা গড়ে তুলেছে।

উন্নত দেশে অনেক রেল চলাচল করে আমাদের এখানে তার চেয়ে অনেক কম রেল চলে। তারপরও আমরা এটার ভালো ব্যবস্থাপনা ঠিকমতো করতে পারছি না। তাদের প্রযুক্তি কোথায় গিয়ে দাঁড়িয়েছে। চায়নায় তাদের একটা নিয়ন্ত্রণ কক্ষ থেকেই সারা দেশের রেল যোগাযোগ ব্যবস্থায় কি হচ্ছে দেখতে পারছে। প্রতিদিন কোথায় কীভাবে ট্রেন চলছে এবং আয়-ব্যয় সব সেখান থেকে জানতে পারছে।

নূরুল ইসলাম সুজন বলেন, পরিকল্পনা অনুযায়ী আমাদের বাস্তবায়ন করতে কিছুটা সময় লাগছে। আমাদের চলমান চারটি প্রকল্প এখন রয়েছে। আখাওড়া থেকে আগরতলা, পদ্মা রেল সংযোগ প্রকল্প, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত, খুলনা থেকে মংলা পর্যন্ত আমাদের রেলের প্রকল্পটি আগামী অক্টোবরেই চালু হবে।

বাংলাদেশ রেলওয়ে ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সভাপতি দীপক কুমার ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসান, ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের সাধারণ সম্পাদক শামসুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।