ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

সমাদৃত গবেষক ও সমাজকর্মী নতুন ডিএমপি কমিশনার

প্রশান্ত মিত্র, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
সমাদৃত গবেষক ও সমাজকর্মী নতুন ডিএমপি কমিশনার অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান

ঢাকা: অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমানকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নতুন কমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। পুলিশের এই কর্মকর্তা বর্তমানে ট্যুরিস্ট পুলিশের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

হাবিবুর রহমান পুলিশিংয়ের বাইরে নানাবিধ সামাজিক-মানবিক কাজের জন্য সর্বজন সমাদৃত। তিনি দীর্ঘদিন ধরে কাজ করছেন সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী বেদে সম্প্রদায়, যৌনকর্মী ও তৃতীয় লিঙ্গের লোকজনকে নিয়ে।  

দৌলতদিয়ার যৌনপল্লীর শিশুদের জন্যও কাজ শুরু করেছেন তিনি। সেখানে গড়ে তুলেছেন উত্তরণ ফাউন্ডেশন নামে একটি ফাউন্ডেশন। এসব সামাজিক কাজের কারণে তিনি নিজ বাহিনীর বাইরেও জনপ্রিয়।  

পুলিশের এই কর্মকর্তা সুনামের সঙ্গে অর্পিত দায়িত্ব পালনের পাশাপাশি সমানতালে লেখালেখিও চালিয়ে যাচ্ছেন। ২০১৮ সালে মহান মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা তুলে ধরে একটি বই সম্পাদনা করেন হাবিবুর, নাম দেন ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’।

‘বইমেলা ২০২২’ উপলক্ষে তিনি লেখেন ‘ঠার, বেদে জনগোষ্ঠীর ভাষা’ নামক বই। এতে তিনি ফুটিয়ে তুলেছেন প্রান্তিক বেদেপল্লীর নিজস্ব ভাষা ‘ঠার’এর আদ্যোপান্ত।

রাজারবাগ পুলিশ লাইন্সে টেলিকম ভবনে পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর গড়ার ক্ষেত্রেও তার ভূমিকা রয়েছে। এ ছাড়া তিনি একজন ক্রীড়া সংগঠকও, কাজ করছেন দেশের কাবাডি নিয়ে।

বুধবার (২০ সেপ্টেস্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে হাবিবুর রহমানকে ডিএমপি কমিশনারের দায়িত্ব দেওয়া হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনে সই করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব সিরাজাম মুনিরা।

ডিএমপির বর্তমান কমিশনার খন্দকার গোলাম ফারুকের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২ অক্টোবর। এরপরই নতুন ডিএমপি কমিশনার হিসেবে দায়িত্ব পাচ্ছেন হাবিবুর রহমান।

হাবিবুর রহমান তার কর্মজীবনে ডিএমপি সদরদপ্তরের ডিসি, ঢাকা জেলার এসপি, ঢাকা রেঞ্জের ডিআইজি এবং পুলিশ সদরদপ্তরের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

১৯৬৭ সালে গোপালগঞ্জের চন্দ্র দিঘলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন হাবিবুর রহমান। কর্মক্ষেত্রে সততা, সাহসিকতা ও দক্ষতার স্বীকৃতি হিসেবে তিনবার বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও দুইবার রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পান তিনি।

আরও পড়ুন: ডিএমপির নতুন কমিশনার হাবিব

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
পিএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।