ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এনআইডি সেবা বৃহস্পতিবার পুরোদমে চালু হতে পারে: ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
এনআইডি সেবা বৃহস্পতিবার পুরোদমে চালু হতে পারে: ইসি

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত সেবা বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) পুরোদমে চালু হতে পারে।

বুধবার (২০ সেপ্টেম্বর) এমন তথ্য জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

 

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকালে হঠাৎ করে রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে এনআইডি সার্ভার বন্ধ করে দেয় সংস্থাটি। ফলে ব্যাংক, বীমার মতো আর্থিক প্রতিষ্ঠানসহ ১৭১টি প্রতিষ্ঠানে সেবা ব্যাহত হয়। এছাড়া ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন, স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম বন্ধ হয়ে যায়।

সেবাগ্রহীতা ভোগান্তিতে পড়লে ইসির থেকে জানানো হয় বুধবার দুপুর ২টায় সার্ভার চালু করা হবে। তবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত সার্ভার পুরোপুরি চালু হয়নি। কেবল মাত্র ইসির সঙ্গে চুক্তিভুক্ত ১৭১টি পার্টনার সার্ভিসদের সংযোগগুলো সচল করা হয়।

এ বিষয়ে ইসির এনআইডি শাখার সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফুল হোসেন বলেন, পার্টনার সার্ভিসদের সংযোগ চালু হয়েছে। রাতেও রক্ষাণাবেক্ষণের কাজ চলবে। আশাকরি, বৃহস্পতিবার পুরোপুরি চালু হবে। এর আগে গত ১৪ আগস্ট রাত ১২টা থেকে প্রায় ৩৮ ঘণ্টা এনআইডির সার্ভার বন্ধ রাখা হয়েছিল।

ইসি সচিব মো. জাহাংগীর আলম এ বিষয়ে বলেন, কখনো সাটডাউন হয়ে যায়, কখনো করতে হয়। এটি আগাম জানানো সম্ভব হয় না। ইলেকট্রনিক ডিভাইস যে সময় সাটডাউন হতে পারে। যেখানে তথ্য ভাণ্ডার থাকে সেখানেই সাইবার হামলার ঝুঁকি থাকে। ঝুঁকি থাকলে নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার অধিকার সবার থাকে সুরক্ষার জন্য।

অনেক সেবাগ্রহীতা থাকায় কোনো আগাম ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে কি-না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ডাটাবেজ একটি তো ঝুঁকি তো থাকবেই। এটি আসলে করার কিছু নেই। আগে বুঝতে হবে বিপদ বা রেগুলার রক্ষণাবেক্ষণ, এ জাতীয় বিষগুলো, ঝুঁকি সব সময় থাকে। যখন যে পরিস্থিতি আসবে, সে অনুযায়ী প্রতিরক্ষা করতে হবে। একটি ব্যাংকের যেমন যে কোনো সময় ঝুঁকি থাকে, তেমন এত বড় ডাটাবেজ, আমাদেরও ঝুঁকি আছে।

এনআইডি সার্ভারে ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ ভোটারের তথ্য রয়েছে। এছাড় রয়েছে ১০ লাখ রোহিঙ্গার তথ্য। এসব তথ্য থেকেই সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো সেবাগ্রহীতাদের পরিচিতি নিশ্চিত করে নেয়।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
ইইউডি/জেএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।