ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নিসচার মাসব্যাপী কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নিসচার মাসব্যাপী কর্মসূচি সংবাদ সম্মেলনে নিসচার চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ‘আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ প্রতিপাদ্য নিয়ে আগামী ২২ অক্টোবর দেশব্যাপী পালিত হতে যাচ্ছে 'জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩'। দিবসটিকে কেন্দ্র করে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে নিরাপদ সড়ক চাই (নিসচা)।

রোববার (১ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে সংবাদ সম্মেলনে মাসব্যাপী এ কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনটি।

নিসচার কেন্দ্রীয় ও শাখা পর্যায়ের গৃহীত কর্মসূচিগুলো হলো: ১ অক্টোবর কেন্দ্রীয় কমিটির সংবাদ সম্মেলনের মাধ্যমে সারা দেশে মাসব্যাপী সড়কের ব্যবহার সংক্রান্ত সচেতনতামূলক কর্মকাণ্ডের উদ্বোধন। ২ অক্টোবর সারা দেশে সড়ক নিরাপত্তামূলক কার্যক্রম। ৩ ও ৪ অক্টোবর বিকেল সাড়ে ৩টায় রাজধানীর কাকরাইল মোড়ে ট্রাফিক সচেতনতামূলক ক্যাম্পেইন এবং সারা দেশে এ কার্যক্রম। ৫ অক্টোবর সারা দেশে সড়ক নিরাপত্তামূলক কার্যক্রম। ৭ অক্টোবর সারা দেশে সড়ক নিরাপত্তামূলক কার্যক্রম। ৮ অক্টোবর বিকেল সাড়ে ৩টায় রাজধানীর কাকরাইলের ট্রাফিক মোড়ে ট্রাফিক সচেতনতামূলক ক্যাম্পেইন এবং সারা দেশে এ কার্যক্রম। ৯ অক্টোবর সারা দেশে সড়ক নিরাপত্তামূলক কার্যক্রম। ১০ অক্টোবর নিসচার ফেনী জেলা কমিটি আয়োজিত চালক প্রশিক্ষণ কর্মশালা। ১১ অক্টোবর সারা দেশে সড়ক নিরাপত্তামূলক কার্যক্রম। ১২ অক্টোবর নিসচার রাজশাহী জেলা শাখা আয়োজিত প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে (পিটিআই) ২০০ প্রাইমারি স্কুলের প্রশিক্ষণরত শিক্ষকদের মধ্যে সড়ক নিরাপত্তামূলক কর্মশালা। ১৪ অক্টোবর সারা দেশে সড়ক নিরাপত্তামূলক কার্যক্রম। ১৫ অক্টোবর যানবাহনের গতিসীমা (যানবাহন, রাস্তা ও পারিপার্শ্বিক আস্থা বিবেচনায়) নির্ধারণ সংক্রান্ত গোলটেবিল বৈঠক। ১৬-২১ অক্টোবর সারা দেশে সড়ক নিরাপত্তামূলক কার্যক্রম। ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন। ২৩ অক্টোবর দেশব্যাপী স্থানীয় প্রশাসনের সঙ্গে মতবিনিময়। ২৪ অক্টোবর সারা দেশে সড়ক নিরাপত্তামূলক কার্যক্রম। ২৫ অক্টোবর নিসচার শরীয়তপুর জেলা শাখা আয়োজিত জেলার ৩০০ প্রাথমিক বিদ্যালয়ের ৩০০ জন প্রধান শিক্ষক এবং জেলা প্রশাসন ও সুধী সমাজের সঙ্গে মতবিনিময় সভা। ২৬ অক্টোবর সারা দেশে সড়ক নিরাপত্তামূলক কার্যক্রম। ২৮ ও ২৯ অক্টোবর বিকেল সাড়ে ৩টায় রাজধানীর কাকরাইলের ট্রাফিক মোড়ে ট্রাফিক সচেতনতামূলক ক্যাম্পেইন এবং সারা দেশে একই কার্যক্রম। ৩০ অক্টোবর সারা দেশে সড়ক নিরাপত্তামূলক কার্যক্রম। ৩১ অক্টোবর নিসচার চট্টগ্রাম মহানগর শাখার আয়োজনে চালক প্রশিক্ষণ কর্মশালা এবং মাসব্যাপী কর্মসূচির সমাপ্তি ঘোষণা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে নিসচার চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, সরকার এ বছর জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে যেসব কর্মসূচি হাতে নিয়েছে তা সড়ক নিরাপত্তার জন্য অনেকটা কার্যকর হবে বলে আমরা মনে করি। গত ৩০ বছর ধরে নিরাপদ সড়কের জন্য যে আন্দোলন আমরা করছি, তারই ধারাবাহিকতায় সরকারের অনেক কার্যকর উদ্যোগ আমাদের কর্মেরই ফসল। এখানে উল্লেখ করা যেতে পারে সড়ক নিরাপত্তার জন্য সর্বস্তরের জনসচেতনতা যেমন প্রয়োজন তেমনি তৃণমূল পর্যায়ে থেকে এবং শিক্ষার মাধ্যমে এর বিস্তার ঘটাতে হবে।

তিনি বলেন, নিসচা দীর্ঘ পথচলার অভিজ্ঞতায় প্রায় দুই দশক ধরে জনসচেতনতার পাশাপাশি শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও স্থানীয় জনপ্রতিনিধিদের ওরিয়েন্টেশন কর্মশালার মাধ্যমে সচেতন করে আসছে। নিসচা'ই সর্বপ্রথম সড়ক নিরাপত্তার ওপর এসব প্রশিক্ষণ কর্মসূচি চালু করে। পাশাপাশি শিক্ষার্থীদের প্রাথমিক স্তর থেকে পাঠদানের সঙ্গে সড়ক নিরাপত্তার ওপর যেন শিক্ষকরা তাদের মানসিকভাবে তৈরি করতে পারে তার জন্য দেশের ৬৫টি প্রাথমিক টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটের (পিটিআই) মাধ্যমে প্রতি বছর ২০০ শিক্ষককে সড়ক নিরাপত্তার ওপর প্রশিক্ষণ দিয়ে আসছে। নিসচা সারা বছরই কেন্দ্রীয় এবং শাখা পর্যায়ের একটি প্রশিক্ষিত টিমের মাধ্যমে সারা দেশে শিক্ষার্থী প্রশিক্ষণ চালু রেখেছে।

তিনি আরও বলেন, সরকারও এ বছর জাতীয় নিরাপদ সড়ক দিবস কর্মসূচিতে রাজধানীতে ৫০টি স্কুল ও সারা দেশে জেলা এবং উপজেলা পর্যায়ে ১০টি করে স্কুলের শিক্ষার্থীদের সড়ক নিরাপত্তার ওপর উদ্বুদ্ধমূলক কর্মসূচি হাতে নিয়েছে। আমরা সরকারের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে দাবি করছি, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে স্কাউট, গার্লস গাইড, কাব, রোভার স্কাউট এর আদলে স্বতন্ত্র ‘সড়ক নিরাপত্তা ইউনিট' গঠনের। যার মাধ্যমে সারা বছর প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সড়ক নিরাপত্তার ওপর শিক্ষার্থী প্রশিক্ষণ কার্যক্রম চলমান থাকবে। তাতে তৃণমূল থেকে সড়ক নিরাপত্তার প্রতিটি বিষয় নিশ্চিত হবে বলে আমরা মনে করি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নিসচার মহাসচিব লিটন এরশাদ, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন, ভাইস চেয়ারম্যান মঞ্জুলী কাজী ও বেলায়েত হোসেন খান।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৩
এসসি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।