ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চালু হলো স্পেশাল ব্রাঞ্চের ওয়েবসাইট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
চালু হলো স্পেশাল ব্রাঞ্চের ওয়েবসাইট

ঢাকা: স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে বিভিন্ন কার্যক্রম অনেক সহজতর করেছে পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি)। এসবের মধ্যে অটোমেশনের মাধ্যমে কৌশলগত ইন্টেলিজেন্স ম্যানেজমেন্ট, অভিবাসন সেবা, আন্তর্জাতিক আগমন-বহির্গমন নিয়ন্ত্রণ, পাসপোর্ট ভেরিফিকেশন, নিরাপত্তা ছাড়পত্র দিয়ে আসছে স্পেশাল ব্রাঞ্চ।

তবে এবার সেবা সংক্রান্ত বিভিন্ন তথ্য জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষে স্পেশাল ব্রাঞ্চ ওয়েবসাইট (www.specialbranch.gov.bd) চালু করেছে সংস্থাটি।

সোমবার (২ অক্টোবর) বেলা ১১টায় মাল্টিপারপাস হলে আয়োজিত এক অনুষ্ঠানে স্পেশাল ব্রাঞ্চের ওয়েবসাইটের শুভ উদ্বোধন এবং স্ট্র্যাটেজিক প্ল্যান ও পরিদর্শন নির্দেশিকার মোড়ক উন্মোচন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

স্পেশাল ব্রাঞ্চ ও পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, বাংলাদেশ পুলিশের একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিভাগ স্পেশাল ব্রাঞ্চের সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। ১৮৮৭ সালের ২৩ ডিসেম্বর তৎকালীন ভারতীয় উপমহাদেশে সেন্ট্রাল স্পেশাল ব্রাঞ্চ নামে এটি প্রতিষ্ঠিত হয়। ইতিহাস পরিক্রমার সঙ্গে সঙ্গে বিভিন্ন নাম পরিবর্তনের মাধ্যমে ১৯৬২ সালে পুনরায় এ বিভাগের নামকরণ 'স্পেশাল ব্রাঞ্চ' করা হয়। প্রতিষ্ঠার পর থেকে স্পেশাল ব্রাঞ্চ অভ্যন্তরীণ স্থিতিশীলতা এবং জাতীয় নিরাপত্তার উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

উদ্বোধন করা স্পেশাল ব্রাঞ্চের ওয়েবসাইটটি ৪টি থিমের ওপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে।  

থিমেটিক এরিয়া-১: মহান মুক্তিযুদ্ধ, রাজারবাগে মহান মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ, ভাষা শহীদ এর চেতনানির্দেশক ও বিভিন্ন গুরুত্বপূর্ণ কেপিআইগুলোর ছবি, এসবির ইতিহাস, এসবি প্রধানের বক্তব্য, মিশন, ভিশন, বাংলাদেশ পুলিশ ও অন্যান্য অফিসের বিভিন্ন জনগুরুত্বপূর্ণ ওয়েবসাইটের লিংক সন্নিবেশিত হয়েছে।  

থিমেটিক এরিয়া-২
এক নজরে এসবি সেবা সম্পর্কিত বিভিন্ন উইং এর সংক্ষিপ্ত বিবরণ দেওয়া রয়েছে। এছাড়াও FAQ সম্পর্কিত তথ্য সন্নিবেশিত হয়েছে।  

থিমেটিক এরিয়া-৩
বাংলাদেশ পুলিশের আত্মত্যাগ ও সম্মানের বিষয়গুলো এ এরিয়াতে অন্তর্ভুক্ত হয়েছে। মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ পুলিশের শাহাদাতবরণকারী সদস্যদের নাম ও বীরত্বপূর্ণ ভূমিকা, প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ পুলিশে আত্মত্যাগ, বাংলাদেশ পুলিশের স্বাধীনতা পদক অর্জন, প্রতিবছর কর্তব্যকালীন অবস্থায় আত্মত্যাগকারী বাংলাদেশ পুলিশের সদস্যদের তালিকা ও সংক্ষিপ্ত বিবরণ, অন্যান্য যেকোনো অর্জন এখানে সন্নিবেশিত হবে।  

থিমেটিক এরিয়া-৪
যোগাযোগ এবং তথ্যবিনিময়। এটি একটি ইন্টার অ্যাকটিভ প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহৃত হবে। এখানে বাংলাদেশ পুলিশের সংশ্লিষ্ট সদস্যদের সঙ্গে যোগাযোগের আদান প্রদানের মাধ্যম হিসেবে ব্যবহৃত হবে। এক্ষেত্রে লগ ইন আইডি থাকবে। এছাড়া বাংলাদেশে বসবাসরত বা প্রবাসী যেকোন নাগরিক, বিদেশি যেকোন নাগরিক, তথ্য জানাতে চাইলে নিজের পরিচয় গোপন করে অথবা পরিচয় দিয়ে এ প্লাটফর্মে তথ্য আদান প্রদান করতে পারবে।  

অ্যাডমিনিস্ট্রেটিভ প্যানেল যেকোনো চাহিত তথ্যের বিষয়ে দ্রুততম সময়ে ব্যবস্থা নেবেন। এ ওয়েবসাইটে পাসপোর্ট, ভিসা, দ্বৈত নাগরিকত্বসহ নানাবিধ প্রাসঙ্গিক রুলস ও জনগুরুত্বপূর্ণ তথ্য সন্নিবেশিত থাকবে। এছাড়াও ওয়েবসাইটে প্রকাশিত তথ্যাদি ইংরেজির পাশাপাশি বিভিন্ন ভাষায় অনুবাদযোগ্য হওয়ায় সহজেই দেশি বিদেশি সেবা প্রত্যাশীরা এ সংক্রান্ত তথ্য পাবেন।

পরিবর্তিত বিশ্বে নিত্যনতুন হুমকি ও চ্যালেঞ্জ কার্যকরভাবে মোকাবিলার ক্ষেত্রে যেকোনো সংস্থার জন্য স্ট্র্যাটেজিক প্ল্যান অত্যন্ত গুরুত্বপূর্ণ যা একটি সংস্থার সক্ষমতা বাড়াতে ও কার্যক্ষমতা উন্নয়নে ভূমিকা রাখে। এ লক্ষ্যকে সামনে রেখে স্পেশাল ব্রাঞ্চের জন্য পাঁচ বছর মেয়াদি (২০২৩- ২০২৮) একটি স্ট্র্যাটেজিক প্ল্যান প্রণয়ন করা হয়েছে।  

এসবি জানিয়েছে, পেশাগত উৎকর্ষতা আনয়ন ও প্রযুক্তিগত সক্ষমতা অর্জনের ক্ষেত্রে পুলিশ সুপার ডিএসবি/ইউনিট প্রধানের সফলতা মূল্যায়ণ, গোয়েন্দা তথ্য সংগ্রহ, বিশ্লেষণ ও গোয়েন্দা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সীমাবদ্ধতা ও অর্জনসমূহ, গোয়েন্দা প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ, তথ্য আদান প্রদানের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা ইত্যাদি কার্যক্রম আইন ও বিধি মোতাবেক নিশ্চিত করার জন্য পরিদর্শন একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি। ডিএসবি ম্যানুয়ালের আলোকে পরিদর্শন সংক্রান্ত এ নির্দেশিকা প্রণয়নের প্রয়োজনীয়তা অনুভূত হয়েছে। তারই পরিপ্রেক্ষিতে এ পরিদর্শন নির্দেশিকাটি প্রণীত হয়েছে।

স্পেশাল ব্রাঞ্চের প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলামের সভাপতিত্বে এ সময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব  আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।

এছাড়াও ঢাকা পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানরাসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
এসজেএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।