ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের গ্র্যাজুয়েশন আজ

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের গ্র্যাজুয়েশন আজ

রূপপুর(পাবনা) থেকে: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের(আরএনপিপি) বৃহস্পতিবার (৫ অক্টোবর) গ্রাজুয়েশন হতে যাচ্ছে। দুপুর ২টায় অনুষ্ঠানিকভাবে এ প্রকল্পের জ্বালানি ইউরেনিয়াম হস্তান্তর করা হবে।

এ গ্রাজুয়েশন অনুষ্ঠানের মধ্য দিয়েই বাংলাদেশ বিশ্বের পারমাণবিক ক্লাবের ৩৩ তম সদস্য হিসেবে যুক্ত হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নির্মাণ ও জ্বালানি সরবরাহকারী দেশ রাশিয়ার পক্ষ থেকে বিদ্যুৎ কেন্দ্রের এ জ্বালানি 'ইউরেনিয়াম' বাংলাদেশের হাতে তুলে দেয়া হবে। রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ এ জ্বালানি হস্তান্তর করবেন এবং ইউরেনিয়াম হস্তান্তরের সার্টিফিকেট ও মডেল প্রদান করা হবে। রূপপুর প্রকল্প সাইটে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাশান ফেডারেশনের প্রেসিডেন্ট ভ্লাাদিমির পুতিন ভার্চুয়ালি যুক্ত থাকবেন। এ সময় আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার(আইএইএ) মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রসি ভার্চুয়ালি যুক্ত থাকবেন।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, দুপুর তিনটায় বক্তব্য রাখবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য দেবেন। দুপুর ২টায় অনুষ্ঠানের শুরুতেই প্রকল্পের পরিচিতি তুলে ধরবেন পরমাণু বিজ্ঞানী ও প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকবর।  অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি স্থপতি ইয়াফেস ওসমান এবং তিনি অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। স্বাগত বক্তব্য রাখবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ আলী হোসেন। এরপর ভার্চুয়াল সংযুক্ত থাকবেন আন্তর্জাতিক আণবিক শক্তি কমিশন (আইএইএ) মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রসি। বক্তৃতা করবেন রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মূল ঠিকাদারি প্রতিষ্ঠান রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ। অনুষ্ঠানে পারমাণবিক জ্বালানি হস্তান্তরের সার্টিফিকেট ও মডেল প্রদান করা হবে। এরপর মডেল হস্তান্তর করা হবে।

রাশিয়ার পক্ষ থেকে রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের হাতে সার্টিফিকেট ও মডেল তুলে দেবেন।
গ্রাজুয়েশন অনুষ্ঠান উপলক্ষে পুরো বিদ্যুৎ কেন্দ্র এলাকায় নানা রঙের ব্যানার ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে। বঙ্গবন্ধুর প্রতিকৃতির পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ছবি রয়েছে।

গত ২৯ সেপ্টেম্বর রাশিয়া থেকে আশা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানি ইউরেনিয়াম রূপপুরের প্রকল্প এলাকায় নিয়ে আসা হয়েছে পরদিন।

বর্তমানে পৃথিবীর ৩২টি দেশে ৪৪৯টি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। সেগুলো থেকে উৎপন্ন বিদ্যুতের পরিমাণ মোট উৎপন্ন বিদ্যুতের প্রায় ১২ শতাংশ। ১৪টি দেশে আরও ৬৫টি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। ২০২৫ সাল নাগাদ ২৭টি দেশে ১৭৩টি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রক্রিয়া চলমান।

ইউরেনিয়াম হস্তান্তর বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বাংলানিউজকে বলেন, এ জ্বালানি আসার মাধ্য দিয়ে বাংলাদেশ বিশ্ব পরমাণু ক্লাবের ৩৩তম দেশ হিসেবে যুক্ত। এটা একটা মাইল ফলক অর্জন। আইএইএ এর গাইড লাইন মেনে আমাদের সব প্রস্তুতি নেওয়া হয়েছে।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বাংলানিউজকে বলেন, পারমাণবিক জ্বালানি আমদানি ও সুরক্ষায় আন্তর্জাতিক সব শর্ত মানা হয়েছে এবং সংস্থাগুলোর পর্যবেক্ষণ রয়েছে। ইউরেনিয়াম কমিশনিং এর সঙ্গে সঙ্গে প্রকল্পটি পারমাণবিক রূপ পাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছেন ৷ সরকার স্মার্ট বাংলাদেশ গড়ার কর্মসূচি বাস্তবায়ন করছেন ৷ রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হবে স্মার্ট বাংলাদেশের মূল ভিত্তি৷

 

বাংলাদেশ সময়: ১২১৩ ঘন্টা,অক্টোবর ৫,২০২৩
এসকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।