ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

কক্সবাজারে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৩
কক্সবাজারে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

কক্সবাজার: পর্যটন শহর কক্সবাজারকে যানজট ও ফুটপাত দখলমুক্ত করতে অভিযান শুরু করেছে কক্সবাজার পৌরসভা।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) দুপুর ১২টা থেকে শুরু করা এ অভিযানে এ পর্যন্ত অবৈধভাবে গড়ে তোলা যত্রতত্র গাড়ি স্ট্যান্ডসহ শতাধিক স্থাপনা উচ্ছেদ করা হয়।

এ সময় সড়কে নিয়ম না মেনে পার্কিং করা অর্ধশত মোটরসাইকেলও জব্দ করা হয়েছে।

দুপুরে কক্সবাজার আদালত প্রাঙ্গণের কেন্দ্রীয় জামে মসজিদ সড়ক দিয়ে অভিযান শুরু করেন কক্সবাজার পৌরসভার মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরীর নেতৃত্বে পৌর কর্তৃপক্ষ। প্রথম দিন জেলা সদর হাসপাতালের মোড় হয়ে ভোলা বাবুর পেট্রলপাম্প, পুরাতন পান বাজার সড়ক, কৃষি অফিস সড়ক হয়ে প্রধান সড়কের ফজল মাকের্ট এলাকার সব ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

অভিযানে কক্সবাজার পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার সালাম, প্যানেল মেয়র-১ সালাউদ্দিন সেতু, কাউন্সিলর মিজানুর রহমান ও এহেসান উল্লাহসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।  

এর আগে গত মঙ্গল ও বুধবার শহরের অলিগলিতে মাইকিং করে সড়ক ও ফুটপাত দখল করে গড়ে তোলা স্থাপনা সরিয়ে ফেলার জন্য পৌরসভার পক্ষ থেকে অনুরোধ করা হয় বলে জানান মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরী।  

তিনি বলেন, কক্সবাজার শহরে যত্রতত্র গাড়ি পার্কিং, ফুটপাত দখল হয়ে যাওয়ায় অচলাবস্থা সৃষ্টি হয়েছে। এক-দেড় কিলোমিটার সড়ক যেতে এক থেকে দুই ঘণ্টা সময় নষ্ট হচ্ছে। হাসপাতালে মুমূর্ষু রোগী ও শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী যেতে নানা অসুবিধার সম্মুখীন হচ্ছেন।  

তিনি আরও বলেন, দেড় মাস আগে আমি মেয়রের দায়িত্ব নিয়েছি। নির্বাচনে ওয়াদা দিয়েছিলাম কক্সবাজারকে একটি পর্যটনবান্ধব ও পরিচ্ছন্ন শহর গড়ে তুলব। এ জন্য অবৈধ দখলদারদের স্বেচ্ছায় দখল ছেড়ে দেওয়ার অনুরোধ জানিয়ে প্রচারণা চালিয়েছি। অনেকের সঙ্গে ব্যক্তিগতভাবে যোগাযোগও করেছি।

অভিযান অব্যাহত রাখার ঘোষণা দিয়ে মেয়র মাহাবুব বলেন, পৌরসভার নালা-নর্দমা, জমিও দখল মুক্ত করা হবে। একই সঙ্গে উচ্ছেদ করার পর নতুন করে যাতে দখল না হয় তার জন্য ৩টি মনিটরিং কমিটি করা হয়েছে। যখন দখল তখন উচ্ছেদ চালানো হবে। প্রয়োজনে রাতেও অভিযান চালানো হবে।  

বাংলাদেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, অক্টোবর ৬,২০২৩
এসবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।