ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বাভাবিক বিষয়কে আমরা জটিল করে ফেলি: মানবাধিকার কমিশন চেয়ারম্যান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
স্বাভাবিক বিষয়কে আমরা জটিল করে ফেলি: মানবাধিকার কমিশন চেয়ারম্যান

ঢাকা: জাতীয় মানবাধিকার কমিশন চেয়ারম্যান ড. কামাল উদ্দীন আহমেদ বলেছেন, কত স্বাভাবিক বিষয়কে আমরা জটিল করে ফেলি। সমাজে আমরা সবাই ভাই-বোন একই রকম।

জানি না কার পরিবারে কোন লিঙ্গের মানুষ জন্ম নিবে। এতে কারও দায় নেই। এ স্বাভাবিক বিষয়কে আমরা স্বাভাবিক ভাবে নিতে পারি না।  

সোমবার (৯ অক্টোবর) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারের বিটিএমসি ভবনে জাতীয় মানবাধিকার কমিশনের মিলনায়তনে লিঙ্গবৈচিত্র্যময় ব্যবসায়ী ও উদ্যোক্তাদের প্রণোদনা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  
অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় মানবাধিকার কমিশন ও বেসরকারি উন্নয়ন সংস্থা ’বন্ধু’। এ সময় হিজড়া জনগোষ্ঠীর বাচাই করা ৯ জন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাকে প্রণোদনা দেওয়া হয়।

ড. কামাল উদ্দীন আহমেদ বলেন, আন্তর্জাতিক মানবাধিকার ঘোষণাপত্রে বলা হয়েছে, মানুষে-মানুষে পার্থক্য না করা, বঞ্চিত না করার কথা বলা হয়েছে। কিন্তু সে কথাগুলো আমরা সব সময় হৃদয়ে ধারণ করতে পারি না।

আয়োজকেরা জানান, হিজড়া জনগোষ্ঠীর অর্থনৈতিক ক্ষমতায়নের মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের উদ্দেশে প্রণোদনা দেওয়া হচ্ছে। যাতে তারা উদ্যোক্তা হওয়ার যোগ্যতার উদাহরণ স্থাপন করতে পারে। প্রণোদনা প্রথম কিস্তিতে দেওয়া হয়েছে ৫০ হাজার টাকা। তিন মাস পর দ্বিতীয় কিস্তিতে দেওয়া হবে ২৫ হাজার টাকা।

অনুষ্ঠানে আর্থিক প্রণোদনা পেয়েছেন যারা: চন্দ্রলতা অনলাইন শপের মালিক আরিফুল ইসলাম আলিফ, এল আর ফ্যাশন হাউজের উদ্যোক্তা লিনিয়া শাম্মী ও মো. রফিকুল ইসলাম রয়েল, উত্তরণ ফুড কর্নারের শোভা সরকার, ওমেন্স ল্যান্ড বিউটি স্যালুনের অর্ণব নয়ন, উত্তরণ বিউটি পার্লারের তানিশা ইয়াসমিন চৈতি, রূপান্তরের আনোয়ারা ইসলাম রাণী, মাহফুজ এগ্রো ফার্মের মাহফুজ আলম, সিঁড়ি হস্তশিল্পের আরিফা ইয়াসমিন ময়ূরী ও উত্তরণ বিউটি পার্লারের অনন্যা বণিক।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সমাজসেবা অধিদপ্তরের পরিচালক ড. মো. মোকতার হোসেন, কমিশনের উপপরিচালক এম. রবিউল ইসলাম, ইউএন-এইডসের কান্ট্রি ডিরেক্টর ড. সায়মা খান, বন্ধুর নির্বাহী পরিচালক সালেহ আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
এমএমআই/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।