ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শাবিপ্রবিতে কর্মশালায় বক্তারা

জার্মানিতে প্রতিবছর বিনা খরচে পড়াশোনা করতে যাচ্ছে হাজারো শিক্ষার্থী

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
জার্মানিতে প্রতিবছর বিনা খরচে পড়াশোনা করতে যাচ্ছে হাজারো শিক্ষার্থী

শাবিপ্রবি (সিলেট): জার্মানিতে উচ্চশিক্ষা, শিক্ষাবৃত্তি ও গবেষণায় কলাবোরেশন নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওশেনোগ্রাফি বিভাগের আয়োজনে এবং জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস ডিএএডি এর সহযোগিতায়  এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ওশেনোগ্রাফি বিভাগের প্রধান সহকারী অধ্যাপক ড. সুব্রত সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন।  

বিশেষ অতিথি হিসেবে স্কুল অব ফিজিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. সৈয়দ বদিউজ্জামান ফারুখ, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার উপস্থিত ছিলেন। এতে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস দাদ এর বাংলাদেশের রিজিওনাল অফিসার মাহমুদুল হাসান সুমন।

জার্মানিতে পড়াশোনার বিভিন্ন দিক ও সুযোগ-সুবিধা তুলে ধরে মাহমুদুল হাসান বলেন,  জার্মানি এমন একটি দেশ যেখানে বিনা খরচে শিক্ষার্থীরা পড়াশোনা করতে পারে। জার্মানিতে পড়াশোনা বা আবেদনের জন্য কোন টাকা খরচ হয় না। বিভিন্ন শিক্ষাবৃত্তি পাওয়া যায়। এছাড়া পড়াশোনা শেষে কাজের অবাধ সুযোগ রয়েছে সেখানে। তাই সে দেশে পড়াশোরা করতে হলে সবচেয়ে বেশি ইচ্ছাশক্তির প্রয়োজন।

তিনি বলেন, বাংলাদেশ থেকে প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী জার্মানিতে বিনা খরচে পড়াশোনা করতে যাচ্ছে। তাতে শিক্ষার্থীদের বিভিন্ন সুযোগ, সুবিধা আর সহযোগিতা করতে আমরা সবসময় মুখিয়ে থাকি। জার্মানিতে এজেন্সির সহযোগিতা ছাড়াই আবেদন, স্কলারশিপ, গবেষণার জন্য আবেদন করা যায়। শিক্ষার্থীরা আমাদের সহযোগিতা নিয়ে অথবা নিজে নিজে এসব কাজ করতে পারবে। এসময়  জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আবেদর প্রক্রিয়া, স্কলারশিপ, আবেদনের যোগ্যতা ইত্যাদি বিষয় শিক্ষার্থীদের কাছে তুলে ধরেন তিনি।

কর্মশালায় ওশেনোগ্রাফি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ মিজানুর রহমান, সহকারী অধ্যাপক মো. আহসানুল ইসলাম, সহকারী অধ্যাপক মো. সাজ্জাদুল রহমান, সহকারী অধ্যাপক মেহনাজ ইসলাম সোনিয়া, প্রভাষক আবু বকর সিদ্দিক, মো. আজিজুল ফজল, ফয়সাল সোবহানসহ বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।