ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এলিভেটেড এক্সপ্রেসওয়ের বনানী-ফার্মগেটমুখী র‍্যাম্প চালু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
এলিভেটেড এক্সপ্রেসওয়ের বনানী-ফার্মগেটমুখী র‍্যাম্প চালু

ঢাকা: ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত অংশে রয়েছে ১৩ টি র‌্যাম্প। গত ২ সেপ্টেম্বর উদ্বোধনের সময় চালু করা হয় ১০।

বাকি ছিল আরও তিনটি র‌্যাম্প। এর মধ্যে বনানী থেকে ফার্মগেটমুখী র‍্যাম্প চালু করা হয়েছে।

জানা গেছে, এলিভেটেড এক্সপ্রেসওয়ের বনানী এন্ট্রি র‍্যাম্প-২ চালু করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এখন থেকে বনানী থেকে এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করে ফার্মগেট যাওয়া যাবে।

সোমবার (১৬ অক্টোবর) বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স) কাজী ফেরদাউস বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আগামীকাল (বুধবার) থেকেই পুরোপুরিভাবে বনানী ও মিরপুর কালশী থেকে আসা গাড়িগুলো বনানী এন্ট্রি র‍্যাম্প-২ দিয়ে উঠে এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করে ফার্মগেট যেতে পারবে।

বাকি র‌্যাম্প চালুর ব্যাপারে বাংলানিউজ তার কাছে জানতে চায়। উত্তরে ফেরদাউস জানান, এই মুহূর্তে বিষয়টি নিয়ে তার কাছে কোনো তথ্য নেই।

প্রসঙ্গত, ২০১১ সালের ১৯ জানুয়ারি এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রথম চুক্তি সই হয়। এই প্রকল্পের মেয়াদ ধরা হয় ২০১১ সালের জুলাই থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত। প্রকল্পের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ফার্স্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে কোম্পানি লিমিটেডের সঙ্গে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ১৫ ডিসেম্বর ২০১৩ তারিখে সংশোধিত চুক্তি স্বাক্ষরিত হয়। প্রকল্পের মূল দৈর্ঘ্য ১৯ দশমিক ৭৬ কিলোমিটার। র‌্যাম্পসহ মোট দৈর্ঘ্য ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার। ভূমি অধিগ্রহণ, নকশা বদল, অর্থ সংস্থানের জটিলতায় চারবার সময় বৃদ্ধির পর এ প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়ায় ১৩ হাজার ৮৫৮ কোটি টাকায়।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।