ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

পর্যাপ্ত খাদ্য মজুদ রেখে দুর্যোগ মোকাবিলায় সজাগ থাকতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
পর্যাপ্ত খাদ্য মজুদ রেখে দুর্যোগ মোকাবিলায় সজাগ থাকতে হবে

ঢাকা: পর্যাপ্ত খাদ্য মজুদ রেখে দুর্যোগ মোকাবিলায় মন্ত্রণালয়কে সজাগ থাকতে বলেছে সংসদীয় কমিটি৷ 

মঙ্গলবার (১৭ অক্টোবর) জাতীয় সংসদের খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে৷ কমিটির সভাপতি দীপংকর তালুকদারের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, মো. আতিউর রহমান আতিক, হাজী মো. সেলিম, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এবং বেগম আঞ্জুম সুলতানা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে দেশের খাদ্যশস্য মজুদ ও সংগ্রহ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

খাদ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সরকারি মজুদ পরিস্থিতি, খাদ্যশস্যের মূল্য পরিস্থিতি, বোরো সংগ্রহ মৌসুমে চাল ও ধান সংগ্রহ, আন্তর্জাতিক উৎস থেকে খাদ্যশস্যের আমদানি পরিস্থিতি সম্পর্কে কমিটিকে জানানো হয়।  

খাদ্যনিরাপত্তা বিষয়ক ও অন্যান্য তথ্যের ভিত্তিতে বর্তমানে সরকারি খাদ্য গুদামে মজুদ করা খাদ্যশস্যের মধ্যে চাল, গম ও ধানের মজুদ সন্তোষজনক থাকায় কমিটির পক্ষে হতে মন্ত্রণালয়কে ধন্যবাদ জানানো হয়।

এ সময় বৈঠকে দেশের অভ্যন্তরে বিভিন্ন খাদ্যগুদাম পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় সংস্কার করার প্রতিও গুরুত্বারোপ করা হয়। গুদামে সংরক্ষিত খাদ্যের গুণগত মান যথাযথ রাখার পরামর্শ দেওয়া হয়। এছাড়া দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ সাপেক্ষে যে কোনো দুর্যোগ মোকাবিলায় মন্ত্রণালয়কে সজাগ থাকার জন্য কমিটির পক্ষ থেকে বৈঠকে সুপারিশ করা হয়।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব, খাদ্য অধিদপ্তরের পরিচালক, বিভিন্ন বিভাগ ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩ 
এসকে/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।