ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

দিনাজপুরে ১০০ টাকায় বিক্রি হচ্ছে পদ্মফুল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০২ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৩
দিনাজপুরে ১০০ টাকায় বিক্রি হচ্ছে পদ্মফুল

দিনাজপুর: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। দেশের সর্বত্রই এখন শারদীয় দুর্গাপূজার আমেজ বিরাজ করছে।

এই পূজার অষ্টমীতে প্রয়োজন হয় পদ্মফুলের।  

সেই পদ্মফুল বিক্রি হচ্ছে প্রতি পিস আকার ভেদে ১০০ থেকে ১৫০ টাকায়।  

পদ্মফুল না পেয়ে এবং দাম বৃদ্ধিতে বাজারে আসা অনেক ক্রেতাই হতাশ। তবে পদ্মফুলের বিকল্প হিসেবে শাপলা ফুল কিনেছেন অনেকেই। যে কারণে শাপলা ফুলের দাম বেড়েছে।  

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) দুপুরে দিনাজপুর শহরের রেলওয়ে বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র। বাজারে দুইটি দোকানে শাপলা ফুল বিক্রি হলেও পদ্মফুল বিক্রি হচ্ছে মাত্র একটি দোকানেই। আকার ভেদে প্রতিটি পদ্মফুল বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত।  

আর সাদা বা লাল শাপলা প্রতি আঁটি বিক্রি হচ্ছে ১০০ টাকায়। প্রতিটি আঁটিতে রয়েছে নয়টি শাপলা। আর প্রতি পিস শাপলা বিক্রি হচ্ছে ১২ থেকে ১৫ টাকায়।

পদ্মফুলের সরবরাহ কম থাকায় এমন বেশি দাম বলে জানান পদ্মফুল বিক্রেতা সালাম।  

কথা হলে তিনি তিনি বলেন, বর্ষার প্রথমদিকে বৃষ্টিপাত না হওয়া এবং শেষদিকে বন্যা হওয়ায় আশপাশের জেলাগুলোতেও পদ্মফুল মিলছে না। ঢাকার ঘোড়াশাল থেকে এই পদ্মফুলগুলো আনা হয়েছে। প্রতিটি পদ্মফুল আকার ভেদে ১০০ থেকে ১৫০ টাকায় বিক্রি করছি। আগের বছর প্রতি পিস পদ্মফুল সর্বোচ্চ ২০ টাকায় বিক্রি হয়েছে।

শাপলা ফুল বিক্রেতা আব্দুর রহিম বলেন, পদ্মফুল ২০০ টাকা দামে প্রতি পিস বিক্রি হলেও বাজারে সরবরাহ কম। অনেক ক্রেতা পদ্মফুল না পেয়ে শাপলা ফুলও নিচ্ছে। অনেকেই খাওয়ার জন্যেও কিনছে। প্রতি আঁটি (৯ পিস) ১০০ টাকায় বিক্রি করছি।  

সদর উপজেলার ১নং চেহেলগাজী ইউনিয়নের গোপালগঞ্জ থেকে পদ্মফুল কিনতে আসা কামিনী কান্ত রায় বলেন, অষ্টম পূজায় ১০৮টি পদ্মফুল দরকার হয়। কিন্তু বাজারে এসে মাত্র পাঁচটি ফুল পেয়েছি। ৪০০ টাকা দাম নিল পাঁচটির। আর ফুল নেই বাজারে। গত বছর ৫০০ টাকায় ১০০ পদ্ম ফুল কিনেছিলাম।  

বাংলাদেশ সময়: ২৪৪৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।