ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

আরব সাগরে ঘূর্ণিঝড় ‘তেজ’, বঙ্গোপসাগরে কী?

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৩
আরব সাগরে ঘূর্ণিঝড় ‘তেজ’, বঙ্গোপসাগরে কী? প্রতীকী ছবি

ঢাকা: আবর সাগরের লঘুচাপটি শক্তি সঞ্চয় করে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছে। পূর্বাভাস সঠিক হলে এটি ‘তেজ’ নাম নিয়ে আছড়ে পড়তে পারে ওমান উপকূলে।

এদিকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরেও একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে কয়েকদিনেই রূপ নিতে পারে নিম্নচাপে।

ভারত ও বাংলাদেশের আবহাওয়া অফিস বলছে, আবর সাগরের গভীর নিম্নচাপটি শনিবার (২১ অক্টোবর) ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তখন এটির নাম হবে ‘তেজ’, ভারত এ নাম দিয়েছে। আগামী ২৪ অক্টোবর এটি ইয়েমেন উপকূলের কাছ দিয়ে দক্ষিণ ওমান উপকূলের দিকে আসতে পারে। আর গতিপথ পরিবর্তন করলে পশ্চিম ভারতের দিকে যেতে পারে।

এদিকে বঙ্গোপসাগরের সৃষ্টি হওয়ার লঘুচাপটি রোববার (২২ অক্টোবর) নিম্নচাপে রূপ নেবে। তবে এটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে কী-না, তা এখন বলছেন না আবহাওয়াবিদরা। যদিও ঘূর্ণিঝড় না হলেও এটির গতিপথ অনুযায়ী নিম্নচাপের প্রভাব পড়বে বাংলাদেশর দক্ষিণাঞ্চল ও মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলে। নিম্নচাপের প্রভাবে পশ্চিমবঙ্গ, বাংলাদেশ ও মিয়ানমারের বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৩
ইইউডি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।