ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করার দাবি ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করার দাবিতে মজুরি বোর্ড ঘেরাও করার ঘোষণা করেছেন গার্মেন্টস শ্রমিকরা।

রোববার (২২ অক্টোবর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ৫টি জোটভুক্ত ৬৫টি গার্মেন্টস শ্রমিক সংগঠনের সমন্বয়ে গঠিত গার্মেন্টস ওয়ার্কার্স অ্যালায়েন্স আয়োজিত, বেসিক ৬৫ শতাংশ, ইনক্রিমেন্ট শতাংশ, ৫টি গ্রেডসহ ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করার দাবিতে এ মজুরি বোর্ড ঘেরাও কর্মসূচি পালন করা হয়।

গার্মেন্টস ওয়ার্কার্স অ্যালায়েন্সের সদস্য এবং জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, মজুরি নিয়ে আগের মতো যে টালবাহানা করা হয়েছে সেটা এখন আর চলবে না। ৬৫ শতাংশ বেসিক, বাৎসরিক ইনক্রিমেন্ট ১০ শতাংশ এবং ৫টি গ্রেডের মজুরি কাঠামোয় গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম ২৩ হাজার টাকা নির্ধারণ করতে হবে।

অন্যান্য বক্তারা বলেন, দেশের নির্বাচনকালীন বিভিন্ন বিধি-নিষেধের সুযোগ নিয়ে শ্রমিকদের মজুরি থেকে বঞ্চিত করার লক্ষে মালিকপক্ষের প্রতিনিধি সময়ক্ষেপণের কৌশল গ্রহণ করেছেন বলে আমরা আশঙ্কা করছি।

তারা আরও বলেন, ২৩ হাজার টাকা মজুরির দাবি পূরণ করতে যে বাড়তি ব্যয় হবে তাতে তৈরিকৃত পোশাক প্রতি ১০ থেকে ১৫ সেন্টের বেশি মূল্য বাড়ানো হবে না এবং এ সামান্য বর্ধিত মূল্য প্রদান করতে ক্রেতারা আপত্তি করবে না বলে আমরা বিশ্বাস করি। ৪০ লাখ গার্মেন্টস শ্রমিকের জীবনমান উন্নয়ন ও ন্যায্য মজুরি প্রাপ্তির ক্ষেত্রে অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ২৩ হাজার টাকা নির্ধারণ করতে হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক নাইমুল আহসান জুয়েলসহ আরও অন্যান্য নেতারা।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
এইচএমএস/জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।