ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

দেশে অনুমোদিত মোটরযানের সংখ্যা সাড়ে ৫৮ লাখ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
দেশে অনুমোদিত মোটরযানের সংখ্যা সাড়ে ৫৮ লাখ ফাইল ছবি

ঢাকা: বর্তমানে দেশে বিআরটিএ -এর অনুমোদিত মোটরযানের সংখ্যা ৫৮ লাখ ৫১ হাজার ৮২৭ বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  

আইন অনুযায়ী রেজিস্ট্রেশন সনদ ছাড়া সড়ক ও মহাসড়কে মোটরযান চালানোর অনুমতি নেই বলেও জানান তিনি।

বুধবার (২৫ অক্টোবর) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য বেনজীর আহমেদের এক প্রশ্নের লিখিত উত্তরে এ সব তথ্য জানান তিনি।  

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। বুধবারের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বর্তমানে দেশে বিআরটিএ অনুমোদিত মোটরযানের সংখ্যা ৫৮ লাখ ৫১ হাজার ৮২৭টি। সড়ক পরিবহন আইন, ২০১৮ অনুযায়ী কোনো ব্যক্তি বা মোটরযান মালিকের রেজিস্ট্রেশন সনদ ব্যতীত সড়ক, মহাসড়ক বা পাবলিক প্লেসে মোটর যান চালাতে পারবেন না বা চালানোর অনুমতি প্রদানের সুযোগ নেই। এ কারণে বিআরটিএ-এর মোবাইল কোর্ট, স্থানীয় জেলা প্রশাসনের মোবাইল কোর্টের মাধ্যমে অনুমোদনবিহীন মোটর যান মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। প্রচলিত আইন ও বিধান অনুযায়ী মোটর যানের কারিগরি বিনির্দেশের শর্তাদি পূরণ করলে সে সমস্ত মোটরযান পরীক্ষা-নিরীক্ষা করে অনুমোদনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

আওয়ামী লীগের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের অপর এক প্রশ্নের জবাবে ওবায়দুল  কাদের বলেন, সড়কে দক্ষ ও মানবিক গুণসম্পন্ন গাড়িচালক তৈরির লক্ষ্যে বিআরটিএ বছরব্যাপী পেশাদার চালকদের রিফ্রেশার প্রশিক্ষণ দিয়েছে। পেশাজীবী গাড়িচালকদের এ প্রশিক্ষণের অংশ হিসেবে সড়ক নিরাপত্তা, ট্র্যাফিক আইন, শব্দ দূষণ, নারী, শিশু ও প্রতিবন্ধী, মাদকাসক্তি ইত্যাদি বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সারাদেশে এ পর্যন্ত মোট ৮ লাখ ৫২ হাজার ৫৫৩ জন পেশাদার গাড়িচালককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সড়কে শৃঙ্খলা জোরদার ও দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশমালা প্রণয়নের জন্য গঠিত কমিটির ১১১টি সুপারিশের মধ্যে ১৩নং সুপারিশ অনুযায়ী পুলিশ বিভাগ কর্তৃক সড়কে চিহ্নিত লাইসেন্সবিহীন গাড়িচালকদের প্রশিক্ষণ ও ড্রাইভিং লাইসেন্স প্রদানের ব্যবস্থা করা হচ্ছে। এ কার্যক্রমের আওতায় সারাদেশে এ পর্যন্ত মোট ২ হাজার ২৮৮ জন চালককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং এ কার্যক্রম অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
এসকে/এসএএইচ  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।