ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

শনিবারের ঘটনা রাষ্ট্রদ্রোহিতার শামিল: অ্যাটর্নি জেনারেল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
শনিবারের ঘটনা রাষ্ট্রদ্রোহিতার শামিল: অ্যাটর্নি জেনারেল

ঢাকা: বিএনপির মহাসমাবেশ চলাকালে রাজধানীর কাকরাইলে প্রধান বিচারপতির সরকারি বাসভবনে হামলার ঘটায় প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। শনিবার (২৮ অক্টোবর) দিনভর ওই এলাকা ও আশপাশে বিএনপির ঘটানো এসব ঘটনা রাষ্ট্রদ্রোহিতার শামিল বলেও উল্লেখ করেছেন তিনি।

রোববার (২৯ অক্টোবর) অ্যাটর্নি জেনারেল তার বিবৃতিতে বলেন, বাংলাদেশের রাষ্ট্রীয় তিনটি প্রধান অঙ্গের অন্যতম একটি হচ্ছে বিচার বিভাগ এবং এই বিভাগের প্রধান হিসেবে দেশের প্রধান বিচারপতি তার দায়িত্ব পালনকালে তার জন্য নির্ধারিত কাকরাইলস্থ প্রধান বিচারপতির সরকারি বাসভবনে পরিবারসহ বসবাস করেন।

অত্যন্ত উদ্বেগের সাথে বিভিন্ন সংবাদ মাধ্যম, অনলাইন পত্রিকা, টেলিভিশন সংবাদ ও সামাজিক যোগাযোগমাধ্যম হতে প্রাপ্ত সংবাদের ভিত্তিতে লক্ষ্য করেছি, রাজনৈতিক দলগুলোর নির্ধারিত সভা-সমাবেশ চলাকালীন দুপুর ১টায় বিএনপি-জামায়াতের পূর্ব নির্ধারিত রাজধানীর পল্টনের বিএনপি কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সভায় অংশগ্রহণকারী কিছু উগ্র সমর্থক গোষ্ঠী রাজধানীর নয়া-পল্টন, মগবাজার এলাকা, সেগুনবাগিচা, বিজয়নগর, কাকরাইল এলাকায় ককটেল নিক্ষেপ, অগ্নি সংযোগ ও সংঘর্ষ এর মতো বিচ্ছিন্ন ঘটনায় লিপ্ত হয়। তারা এক পর্যায়ে কাকরাইলস্থ বাংলাদেশের প্রধান বিচারপতির সরকারি বাস ভবনে নজিরবিহীন ও ন্যাক্কারজনকভাবে হামলা চালিয়ে প্রধান বিচারপতির সরকারি বাসভবনের নামফলক ও প্রবেশদ্বারে নির্বিচারে ভাঙচুর করে। এক পর্যায়ে তারা ভবনের প্রবেশদ্বার ভেঙে ভেতরে প্রবেশ করে এবং মূল ভবনে ইট-পাটকেল নিক্ষেপ করে ভবনের ক্ষতি সাধন করে।

পরবর্তীতে এই উগ্রবাদী গোষ্ঠী কাকরাইল মোড়ে অবস্থিত ট্রাফিক পুলিশ বক্সে আগুন দেয় এবং সেখানে বাধা দিতে গেলে হামলাকারীরা পুলিশের সঙ্গেও সংঘর্ষে জড়িয়ে পড়ে। তারা প্রকাশ্য দিবালোকে নির্দয়ভাবে পুলিশ সদস্যদেরকে প্রহার করে এবং আগুন দিয়ে হত্যার চেষ্টা করে। এতে ঘটনাস্থলেই একজন পুলিশ সদস্য নিহত হন এবং হাসপাতালে প্রায় অর্ধ শতাধিক মানুষ ও পুলিশ চিকিৎসাধীন আছেন যা অত্যন্ত দুঃখজনক এবং নিন্দনীয় ।

এইসব ঘটনা রাষ্ট্রদ্রোহিতার শামিল উল্লেখ করে অ্যাটর্নি জেনারেল বলেন, এই ঘটনার মাধ্যমে দেশের সমগ্র বিচার বিভাগ ও মানুষের ন্যায় বিচার পাওয়ার আশ্রয়স্থলের প্রতি চরম অবজ্ঞা ও অশ্রদ্ধা প্রদর্শিত হয়েছে। তাদের এই রকম কার্যক্রম রাষ্ট্রদ্রোহিতার সামিল। বহির্বিশ্বের কাছে বিচার বিভাগের মান-মর্যাদা প্রশ্নবিদ্ধ করা হয়েছে যা বিচার বিভাগের উপর এক ধরনের হুমকি স্বরূপ।

প্রধান বিচারপতির সরকারি বাসভবনে নজিরবিহীন ও ন্যাক্কারজনকভাবে বিএনপি-জামায়াত উগ্রবাদী গোষ্ঠীর হামলা, পুলিশ হত্যা ও দেশ ব্যাপী নৈরাজ্য সৃষ্টির ঘটনায় সরকারের সংশ্লিষ্ট বিভাগের কাছে যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে দৃষ্টান্তমূলক বিচার দাবিসহ তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
ইএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।