ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

জো বাইডেনের ভুয়া উপদেষ্টাকে গ্রেপ্তার করা উচিত: পররাষ্ট্রমন্ত্রী  

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
জো বাইডেনের ভুয়া উপদেষ্টাকে গ্রেপ্তার করা উচিত: পররাষ্ট্রমন্ত্রী  

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা হিসেবে পরিচয় দেওয়া ভুয়া ব্যক্তিকে গ্রেপ্তার করা উচিত। এছাড়া পুলিশ বাহিনীর ওপর হামলা অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেন তিনি।

রোববার (২৯ অক্টোবর) রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে ঢাকায় রাজনৈতিক সহিংসাকে কেন্দ্র করে আহত পুলিশ সদস্যদের দেখে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

ড. মোমেন বলেন, প্রেসিডেন্ট বাইডেন এত আহাম্মক না এ রকম লোককে এখানে পাঠাবে। সে যদি সংঘর্ষের কথা বলে তাকে সঙ্গে সঙ্গে গ্রেপ্তার করা উচিত। বিদেশি নাগরিক এসে আপনার দেশে সহিংসতার জন্য আহ্বান জানাচ্ছে, তাকে গ্রেপ্তার করা উচিত। সে যেই হোক, কোনো বিষয় নয়। এটা একটা ভুয়া লোক, এরে গ্রেপ্তার করা উচিত।

মার্কিন প্রেসিডেন্টের উপদেষ্টার পরিচয় দেওয়া ব্যাক্তির পরিচয় সরকার জানতে পেরেছে কিনা-জানতে চাইলে মোমেন বলেন, না, আমি জানি না। আমেরিকান মিশন বলেছে, তারা ওকে চিনে না। তার নামটা দেখে সন্দেহ হয়। সুতরাং এটা চেক করতে হবে, সন্দেহ আছে। নিরাপত্তার লোকেরা চেক করলে ভালো। অন্য দেশে এসে সহিংসতার আহ্বান দেবে এ রকম লোককে গ্রেপ্তার করা উচিত।

তাকে গ্রেপ্তার করা হবি কিনা-জানতে চাইলে মোমেনের ভাষ্য, আমি আলাপ করি। দেখি, সরকারের যারা এর সঙ্গে সম্পক্ত তাদের সঙ্গে আলাপ করি। কিন্তু আমার ব্যক্তিগত মতামত হচ্ছে, অন্য দেশের লোক আরেক দেশে এসে সহিংসতার কথা বলে তাকে অবশ্যই গ্রেপ্তার করা উচিত।

প্রসঙ্গত, শনিবার (২৮ অক্টোবর)  বিএনপির নয়া পল্টন অফিসে এক সংবাদ সম্মেলনে এক ব্যক্তি নিজেকে  প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা বলে দাবি করেন।

পুলিশ বাহিনীর ওপর হামলা অগ্রহযোগ্য জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যারা জ্বালাও-পোড়াও করেছে মানুষ হত্যা করেছে, বিশেষ করে পুলিশ বাহিনীকে যারা অত্যাচার করেছে বা হাত তুলেছে বা মেরেছে তাদের লজ্জা পাওয়া উচিত। তারা অনুশোচনা করা উচিত, কারণ একটা ফোর্স মানুষের সেবার জন্য আছে তার ওপর অত্যাচার করেছে। যে দল এটা করেছে তাদের প্রত্যেকের এটা নিয়ে লজ্জা পাওয়া উচিত। পাবলিক কি পুলিশ বাহিনীর কাছে তাদের অনুশোচনা করা অনুতপ্ত হওয়া উচিত।

তিনি বলেন, যারা এসব করেছে তারা অমানুষ, তারা তো মানবতার ধারের কাছে নেই। একজন পুলিশ মারা গেছে। অস্বাভাবিক মৃত্যু। এটা গ্রহণযোগ্য নয়। কোনোভাবে গ্রহণযোগ্য নয়। যারা এটা করেছে তাদের শাস্তি হওয়া উচিত ভালো শাস্তি, দৃষ্টান্তমূলক শাস্তি।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা,  অক্টোবর ২৯, ২০২৩
টিআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।