ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

পোশাকশ্রমিকদের আন্দোলন

পল্লবীতে ইপিলিয়ন কারখানায় ছুটি ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
পল্লবীতে ইপিলিয়ন কারখানায় ছুটি ঘোষণা মজুরি বাড়ানোর দাবিতে ও শ্রমিকদের ওপর হামলার বিচার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন পোশাকশ্রমিকরা | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: রাজধানীর পল্লবীতে ইপিলিয়ন নিটওয়্যার্স লিমিটেড কারখানায় দুই দিনের সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। কারখানার সার্বিক পরিস্থিতি বিবেচনায় ১ থেকে ২ নভেম্বর পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণার বিষয়টি নোটিশ দিয়ে জানিয়েছে কর্তৃপক্ষ।

নোটিশ জারির তারিখ হিসেবে ৩১ অক্টোবরের কথা উল্লেখ রয়েছে।

মজুরি বাড়ানোর আন্দোলনকে কেন্দ্র করে মিরপুর এলাকায় পোশাকশ্রমিকদের বিক্ষোভের মধ্যে কারখানায় দুই দিনের ছুটি ঘোষণা করল ইপিলিয়ন নিটওয়্যার্স লিমিটেড।

বুধবার (১ নভেম্বর) সকাল ৮টা থেকে মজুরি বাড়ানোর দাবিতে ও শ্রমিকদের ওপর হামলার বিচার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন পোশাকশ্রমিকেরা।

শ্রমিকরা বলেন, মঙ্গলবার সকালে ইপিলিয়নের একটি কারখানায় ঢুকে স্থানীয় প্রভাবশালী এক ব্যক্তির নেতৃত্বে হামলা হয়। হামলাকারীদের আইনের আওতায় এনে বিচারসহ অন্যান্য দাবিতে বুধবার সকাল থেকে আবার সড়কে নেমে আসেন শ্রমিকেরা।

ইপিলিয়ন নিটওয়্যার্স লিমিটেডের এক শ্রমিক প্রতিনিধি নাম প্রকাশ না করার শর্তে বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা সড়ক ছেড়ে যাবেন না। পুলিশ হামলাকারীদের বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়নি। তাই তারা বিক্ষোভ করছেন।

আরেক শ্রমিক প্রতিনিধি সুমাইয়া আক্তার বলেন, গতকাল সকালে ঘটনার সূত্রপাত হয় পল্লবীতে ইপিলিয়ন কারখানার কর্মীদের আটকে রাখাকে কেন্দ্র করে। অন্য কারখানার শ্রমিকদের আন্দোলনে ইপিলিয়নের কর্মীরা যুক্ত হতে পারেন, এমন আশঙ্কা থেকে তাদের বের হতে দেওয়া হচ্ছিল না। কারখানাটির আশপাশের এলাকায় লাঠিসোঁটা নিয়ে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের অনুসারীরা শ্রমিকদের ভয় দেখাচ্ছিলেন। এ নিয়ে ইপিলিয়নের কর্মীদের সঙ্গে তাদের প্রথমে বাগ্বিতণ্ডা হয়। এর জেরে পোশাককর্মীদের ওপর তারা হামলা করেন।

পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজুর রহমান বলেন, বুধবার সকাল থেকে পোশাকশ্রমিকরা সড়কে নেমে বিক্ষোভ করছেন। তাদের সঙ্গে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২৩
এমএমআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।