ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর সৌদি আরব সফরে শ্রমবাজার নিয়ে আলোচনা হবে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
প্রধানমন্ত্রীর সৌদি  আরব সফরে শ্রমবাজার নিয়ে আলোচনা হবে

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব সফরকালে শ্রমবাজার, বিনিয়োগ ও দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (২ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর সৌদি আরব সফর নিয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ  সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, সৌদি আরবের জেদ্দায় আগামী ৫-৮ নভেম্বর  ইসলামি সহযোগী সংস্থা (ওআইসি) এবং সৌদি আরব সরকারের যৌথ উদ্যোগে ‘ইসলামে নারী: মর্যাদা ও ক্ষমতায়ন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে যোগ দেওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেদ্দা সফর করবেন। সম্মেলনে নারীর অধিকার ও মর্যাদা রক্ষায় ইসলাম যে ইতিবাচক ভূমিকা পালন করে, তা নিয়ে আলোচনা হবে। ইসলামি শিক্ষা ও মর্যাদা যে নারীর মর্যাদা বহুগুণে বৃদ্ধি করেছে, সেদিকেও আলোকপাত করা হবে। একই সাথে ইসলামের সূচনালগ্ন থেকে মুসলিম নারীরা সম্মানের সাথে যে অবদান রেখেছেন তা তুলে ধরা হবে। বিশ্বের ক্রমবর্ধমান ইসলামোফোবিয়া থেকে মুসলিম নারীদের কীভাবে রক্ষা করা যায়, তা আলোচিত হবে বলে আশা করা যাচ্ছে।

সম্মেলনে মূলত ৫টি প্রতিপাদ্যের ওপর আলোচনা হবে। সম্মেলন শেষে  ইসলামে নারীর অধিকারের সব দিকে আলোচনা করে সম্মেলনে ‘ইসলামে নারী বিষয়ক জেদ্দা দলিল’ প্রকাশিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই ফোরামে ইরান ও বেনিনের উপ-রাষ্ট্রপতি, স্বাগতিক সৌদি আরব ও ইন্দোনেশিয়াসহ ওআইসিভুক্ত বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীসহ অনেক মন্ত্রী, জাতিসংঘের উপ-মহাসচিব, আরব লীগের মহাসচিব, সৌদি সরকারের বেশ কয়েকজন মন্ত্রী অংশগ্রহণ করবেন। সম্মেলনে শিক্ষা ও কর্মক্ষেত্রে মুসলিম নারীর ক্ষমতায়ন নিয়ে বিশেষভাবে আলোচনা হবে। মুসলিম বিশ্বের মধ্যে নারী সরকার প্রধানদের মধ্যে আমাদের প্রধানমন্ত্রী সবচেয়ে উল্লেখযোগ্য।

ড. মোমেন আরও জানান, ৬ নভেম্বর সন্ধ্যায় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যতম প্রধান বক্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি নারীর ক্ষমতায়ন নিয়ে তার সরকারের গৃহীত নানা উদ্যোগ তুলে ধরবেন। এছাড়াও প্রধানমন্ত্রী গাজায় ফিলিস্তিনের জনগণের ওপর ইসরায়েলের বর্বরোচিত নৃশংসতার বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন বলে আশা করা যাচ্ছে।

সম্মেলনের সাইড লাইনে ইরানের নারী ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট   ইনিশ খাজালি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া ইসলামি সহযোগী সংস্থার (ওআইসি) মহাসচিব এবং ওআইসির নারী উন্নয়ন সংস্থার (ডব্লিউডিও) নির্বাহী পরিচালক প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক করবেন। বৈঠককালে সৌদি প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ, ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি ও যৌথ বিনিয়োগ সংক্রান্ত বিষয়গুলো গুরুত্ব পাবে। সম্মেলনে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী মক্কা শরিফে পবিত্র ওমরাহ পালন ও মদিনা শরিফে নবীর রওজা মোবারক জিয়ারত করবেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।