ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কেরানীগঞ্জ কারাগারে বন্দি ধারণ ক্ষমতার দ্বিগুণেরও বেশি  

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
কেরানীগঞ্জ কারাগারে বন্দি ধারণ ক্ষমতার দ্বিগুণেরও বেশি  

ঢাকা: দিন দিন ভিড় বাড়ছে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে। কারাগার সূত্রে জানা যায়, গত কয়েকদিন ধরে অন্যান্য মামলার আসামি বন্দিদের পাশাপাশি কারাগারে আসা বন্দিদের মাধ্যে রাজনৈতিক মামলার আসামিই বেশি।

 

আন্তর্জাতিক মানদণ্ডে বানানো এই কারাগারের ধারণ ক্ষমতা ৪ হাজার ৫৯০ জন, তবে এখানে বন্দি রয়েছে দ্বিগুণেরও বেশি। ৩ নভেম্বরের কারাগারের হিসাব অনুযায়ী বর্তমানে এখানে ১১ হাজার ১৪৯ জন বন্দিকে রাখা হয়েছে।  

কারাকর্তৃপক্ষ বলছে ধারণক্ষমতার চেয়ে দ্বিগুণেরও বেশি বন্দি থাকলেও সেখানে তেমন কোনো অসুবিধা হচ্ছে না। কারণ ধারণ ক্ষমতা আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী হিসাব করে নির্ধারণ করার ফলে এই কারাগারে পর্যাপ্ত জায়গা রেয়েছে।  

শুক্রবার (৩ নভেম্ববর) রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগার (কেরানীগঞ্জ) জেলার মাহবুবুল ইসলাম বলেন, কেরানীগঞ্জ কারাগারে ধারণ ক্ষমতা থেকে দ্বিগুণের বেশি বন্দী সব সময় থাকে। তাছাড়া প্রতি সপ্তাহে কেরানীগঞ্জ কারাগার থেকে কাশিমপুর কারাগারে বন্দি পাঠানো হয়। এটা একটি চলমান প্রক্রিয়া যেটা বলবৎ আছে। আর কাশিমপুর কারাগারটি ঢাকা কেন্দ্রীয় কারাগারের একটি অংশ। এছাড়া শুক্রবারের সর্বশেষ হিসাব অনুযায়ী ১৯৫ জন নতুন বন্দি কারাগারে প্রবেশ করেছে। এরকম কম বেশি বন্দি প্রতিদিনই কারাগারে আনা হয়। এছাড়া রাজনৈতিক সহিংসতার মামলার কারণে বন্দিদের সংখ্যা বেড়ে গেছে এ কথাটি সঠিক নয়। কারণ এর আগেও বন্দির সংখ্যা সাড়ে ১০ থেকে ১১ হাজারই ছিল।  

তবে কারাগারের আরেকটি সূত্র দাবি করে, ২৮ অক্টোবরের পর সহিংসতা, পুলিশে ওপর হামলা ও হত্যা এই সব কারণে রাজনৈতিক মামলার আসামি বন্দির সংখ্যা এখন বেশি। যদিও অন্যান্য মামলার আসামিরাও কারাগারে আসছে। আর এই নতুন বন্দিদের কিছুটা চাপ পড়েছে ঢাকা কেন্দ্রীয় করাগারে। তবে কেন্দ্রীয় কারাগারে বন্দির সংখ্যা বেশি হলে তাদেরকে কাশিমপুর কারাগারে পাঠানো হয়।

আরও জানা গেছে, গত দুই সপ্তাহে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো বন্দিদের মধ্যে প্রায় বেশিরভাগ বন্দিই বিভিন্ন রাজনৈতিক দলের সদস্য। কেউ গ্রেপ্তার হয়েছেন সহিংতার মামলায়, আবার কেউ গ্রেপ্তার হয়েছেন পুলিশের ওপর হামলার মামলাসহ বিভিন্ন মামলায়। বন্দিদের মধ্যে রয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির অনেক নেতাকর্মী।  

 

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩

এজেডএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।