ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

র‍্যাবের নজরদারিতে স্বাভাবিক পোশাক শিল্প, দুর্বৃত্তদের বিরুদ্ধে হুঁশিয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২৩
র‍্যাবের নজরদারিতে স্বাভাবিক পোশাক শিল্প, দুর্বৃত্তদের বিরুদ্ধে হুঁশিয়ারি

ঢাকা: মজুরি বাড়ানোর দাবিতে পোশাক শ্রমিকদের আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় ইন্ধনদাতাদের শনাক্ত করে আইনের আওতায় আনার কথা জানিয়েছে র‍্যাব।

বাহিনীটির এমন তৎপরতায় দীর্ঘ সাতদিন পর রাজধানীসহ গাজীপুরের বিভিন্ন এলাকার গার্মেন্টস কারখানার পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে।

রোববার (৫ নভেম্বর) সকাল থেকে কোথাও গার্মেন্টস শ্রমিকদের দাবিকে কেন্দ্র করে কোনো ধরনের অপতৎপরতার খবর পাওয়া যায়নি। এদিন সকাল থেকেই গার্মেন্টসগুলোতে শ্রমিকরা কাজে ফিরেছেন।

র‍্যাব জানায়, সম্প্রতি গার্মেন্টস সেক্টরে চলমান সহিংসতা রোধে শনিবার (৪ নভেম্বর) র‍্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঢাকার মিরপুর ও সাভার, আশুলিয়া এবং গাজীপুরের কোনাবাড়ি, ভোগড়া, শফিপুর এলাকায় সহিংসতা চলা গার্মেন্টসগুলো পরিদর্শন করেন। এ সময় গার্মেন্টস শ্রমিক, গার্মেন্টস মালিক এবং সাংবাদিকদের সঙ্গে র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন মতবিনিময় করেন।

এ সময় কমান্ডার খন্দকার আল মঈন জানান, গার্মেন্টস সেক্টরে সহিংসতা, নাশকতা ও বিশৃঙ্খলা রোধে কতিপয় দুর্বৃত্ত ও স্বার্থান্বেষী মহল যারা পিছন থেকে কলকাঠি নাড়ছে এবং পোশাক শিল্পকে ধ্বংসের অপচেষ্টা চালাচ্ছে তাদেরকে আইনের আওতায় নিয়ে আসতে র‍্যাব তৎপর রয়েছে।

এ ব্যাপারে র‍্যাবের কঠোর অবস্থানের কথা তুলে ধরেন তিনি। এছাড়া মতবিনিময়কালে গার্মেন্টস সেক্টরে চলমান সহিংসতা প্রতিরোধ ও শান্তিপ্রিয় পোশাক শ্রমিক এবং গার্মেন্টসের নিরাপত্তা নিশ্চিতে র‍্যাবের চলমান কার্যক্রম এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরা হয়। এর ফলে রোববার (৫ নভেম্বর) সকাল থেকে দেশের কোন গার্মেন্টসে কোন ধরনের নাশকতা, বিশৃঙ্খলা ও সহিংসতার ঘটনা ঘটেনি।

এ বিষয়ে র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গত ২৮ অক্টোবর থেকে দেশের বিভিন্ন গার্মেন্টসের শ্রমিকরা তাদের বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে আন্দোলন শুরু করে। এই সুযোগকে কাজে লাগিয়ে স্বার্থান্বেষী মহল গত ৩১ অক্টোবর মিরপুরের একটি গার্মেন্টসে সংঘর্ষে জোসনা নামে এক পোশাক শ্রমিককে হত্যা করে লাশ গুম করার হয়েছে বলে গুজব ছড়িয়ে দেয়।

পরে এ বিষয়কে কেন্দ্র করে মিরপুরে পোশাক শ্রমিকরা আন্দোলন চালিয়ে যায়। এ পরিপ্রেক্ষিতে গত ১ নভেম্বর রাতে কালশী এলাকা থেকে নিখোঁজ পোশাক শ্রমিক জোসনা বেগমকে খুঁজে বের করে র‍্যাব। সে সুস্থ ও স্বাভাবিকভাবে তার পরিবারের সঙ্গে বসবাস করছিল।

তিনি বলেন, যে সকল দুষ্কৃতকারী ও স্বার্থান্বেষী মহল পোশাক শিল্পকে ধ্বংস করার অপচেষ্টা চালাচ্ছে তাদের অপচেষ্টা রোধে জড়িতদের আইনের আওতায় নিয়ে আসতে নজরদারী অব্যাহত রেখেছে র‍্যাব। কারো উস্কানি বা গুজবে কোনো সহিংসতায় না জড়াতে শ্রমিকদের বলা হয়েছে।

গার্মেন্টস সেক্টরে সহিংসতা প্রতিরোধে এবং শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতে র‍্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী ব্যাপক কার্যক্রম পরিচালনা করছে। কেউ যেন শ্রমিকদের উস্কানি দিয়ে কোন ধরনের সহিংসতা সৃষ্টি করতে না পারে সেজন্য র‍্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২৩
পিএম/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।