ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

দেশজুড়ে নিরাপত্তা নিশ্চিতে র‌্যাবের ৪৬০ টহল টিম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২৩
দেশজুড়ে নিরাপত্তা নিশ্চিতে র‌্যাবের ৪৬০ টহল টিম ফাইল ফটো

ঢাকা: বিএনপি-জামায়াতের ডাকা অবরোধে জানমালের নিরাপত্তা নিশ্চিতে রাজধানীতে ১৬০টি টহল টিমসহ দেশজুড়ে র‍্যাব ফোর্সেসের প্রায় ৪৬০টি টহল টিম নিয়োজিত রয়েছে।

রোববার (৬ নভেম্বর) সকালে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ তথ্য জানান।

তিনি জানান, শনিবার (৫ নভেম্বর) থেকে বিভিন্ন রাজনৈতিক দল ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে। জনজীবন স্বাভাবিক রাখা ও জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি রাষ্ট্রীয় সম্পদ সুরক্ষা করতে র‍্যাব ফোর্সেস নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। নিরাপত্তা নিশ্চিত করতে রাজধানীতে ১৬০টি টহল দলসহ দেশজুড়ে র‍্যাব ফোর্সেসের ১৫টি ব্যাটালিয়নের প্রায় ৪৬০টি টহল দল নিয়োজিত থাকবে।

খন্দকার আল মঈন জানান, পাশাপাশি দেশজুড়ে গোয়েন্দা নজরদারি কার্যক্রম চলমান থাকবে। কেউ কোনো ধরনের নাশকতা কিংবা সহিংসতার পরিকল্পনা করলে তাকে শনাক্ত করে আইনের আওতায় আনা হবে।

এ ছাড়া যেকোনো উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় র‍্যাব ফোর্সেসের স্পেশাল টিম ও স্ট্রাইকিং ফোর্স রিজার্ভ রাখা হয়েছে। যেকোনো নাশকতা ও সহিংসতা প্রতিরোধে র‍্যাব ফোর্সেস সার্বক্ষণিক দেশজুড়ে নিয়োজিত থাকবে।

র‌্যাবের এ কর্মকর্তা বলেন, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে নাশকতা ও সহিংসতার মতো ঘটনা ঘটেছে। যারা এ ধরনের নাশকতা ও সহিংসতার সঙ্গে জড়িত ছিল তাদের সিসিটিভি ফুটেজ, ভিডিও ফুটেজ ও অন্যান্য তথ্যাদি বিশ্লেষণ করে শনাক্তপূর্বক আইনের আওতায় নিয়ে আসতে কাজ করছে র‍্যাব।  
বিভিন্ন দলের রাজনৈতিক কর্মসূচিকে কেন্দ্র করে অনলাইনে একটি গোষ্ঠী বিভিন্ন উসকানিমূলক তথ্য, মিথ্যা তথ্য বা গুজব ছড়াচ্ছে। র‌্যাবের সাইবার মনিটরিং টিম এসব দুষ্কৃতিকারীদের শনাক্ত করে আইনের আওতায় নিয়ে আসতে সার্বক্ষণিক সাইবার জগতে নজরদারি রাখছে।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২৩
এসজেএ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।