ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

শনিবার রেল নেটওয়ার্কে যুক্ত হচ্ছে পর্যটন নগরী কক্সবাজার

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
শনিবার রেল নেটওয়ার্কে যুক্ত হচ্ছে পর্যটন নগরী কক্সবাজার

কক্সবাজার থেকে: চলতি বছরের ১০ অক্টোবরের আগেও দেশের ৬৪ জেলার মধ্যে রেলপথ ছিল ৪৩ জেলায়। সেদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা রেল সংযোগ প্রকল্পের ঢাকা-ভাঙ্গা অংশ উদ্বোধন করেন।

এর মাধ্যমে রেল নেটওয়ার্কে যুক্ত হয় আরও তিন জেলা- মুন্সীগঞ্জ, মাদারীপুর ও শরীয়তপুর।

আর ১ নভেম্বর খুলনা-মোংলা রেলপথ উদ্বোধনের মধ্যে ৪৭তম জেলা হিসেবে পুনরায় যুক্ত হয় বাগেরহাট। এর আগে খুলনা-বাগেরহাট রেলপথ বন্ধ হয়ে যাওয়ায় জেলাটি রেল নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।  

এবার দোহাজারী-কক্সবাজার রেল প্রকল্পের মাধ্যমে পর্যটন নগরী কক্সবাজার রেল নেটওয়ার্কে যুক্ত হচ্ছে। কক্সবাজারে ট্রেন চলাচল উদ্বোধন করা হবে ১১ নভেম্বর। এর মধ্য দিয়েই ৪৮তম জেলা হিসেবে কক্সবাজার যুক্ত হচ্ছে দেশের রেল নেটওয়ার্কে।  

মন্ত্রী নূরুল ইসলাম সুজন বাংলানিউজকে বলেন, আগামী ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার রেলপথের উদ্বোধন করবেন। ১ ডিসেম্বর থেকে ঢাকা থেকে ১ জোড়া যাত্রীবাহী ট্রেন চালানোর প্রস্তুতি নেওয়া হয়েছে। আর চট্টগ্রাম থেকে এক জোড়া আন্তঃনগর ট্রেন চলবে।  

তবে ট্রেনের ভাড়া ও নাম এখনও নির্ধারণ করা হয়নি বলে জানান মন্ত্রী।

৬৪ জেলার মধ্যে বর্তমানে ১৬ জেলা রেল নেটওয়ার্কের বাইরে। জেলাগুলোকে সরকার ২০৪৫ সালের মধ্যে নেটওয়ার্কের আওতায় আনতে চায়।  

জেলাগুলোর মধ্যে রয়েছে- নড়াইল, সাতক্ষীরা, মেহেরপুর, মাগুরা, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙ্গামাটি, শেরপুর, মানিকগঞ্জ ও লক্ষ্মীপুর।  

একমাত্র বিভাগ হিসেবে বরিশালের ৬ জেলা- বরিশাল, বরগুনা, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর ও ঝালকাঠি দেশের রেল সংযোগ থেকে বিচ্ছিন্ন।  

২০২৪ সালে পদ্মা রেল সংযোগের পুরো প্রকল্পের উদ্বোধন হলে যুক্ত হবে নড়াইল। আর মধুখালী-মাগুরা রেলপথের উদ্বোধন হলে নতুন করে যুক্ত হবে মাগুরা জেলা।  

তারপর ধীরে ধীরে রেলওয়ের বেশ কয়েকটি প্রকল্পের মাধ্যমে যুক্ত হবে বাকি জেলাগুলো। এসব জেলাকে রেলপথে সংযুক্ত করতে বিভিন্ন প্রকল্পের সমীক্ষা চলমান।

পর্যায়ক্রমে বাকি জেলাগুলো কীভাবে রেল নেটওয়ার্কে যুক্ত হবে, জানতে চাইলে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, বর্তমানে যেসব প্রকল্পের সমীক্ষা শেষ হয়েছ, সেসব প্রকল্পের আওতায় রেলপথ নির্মিত হলে আটটি জেলা রেল সংযোগের আওতায় আসবে।  

জেলাগুলো হচ্ছে- সাতক্ষীরা, বরিশাল, রাঙ্গামাটি, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর ও মেহেরপুর। অন্যদিকে মানিকগঞ্জ জেলায় রেলপথ নির্মাণের সমীক্ষা কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান রেলমন্ত্রী।

বাংলাদেশ রেলওয়ের বিদ্যমান মাস্টারপ্ল্যান সম্পন্ন হলে বাকি চার জেলা- লক্ষ্মীপুর , শেরপুর, বান্দরবান ও খাগড়াছড়ি ২০৪৫ সালের মধ্যে রেল সংযোগের আওতায় আসবে। মন্ত্রী এমনটিও জানান। তখন দেশের একমাত্র দ্বীপ জেলা ভোলা ছাড়া বাকি সব জেলা যুক্ত হবে রেল নেটওয়ার্কে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
এনবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।