ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আম চাষে রাসায়নিক কমিয়ে জৈব সার ব্যবহার বিষয়ক কর্মশালা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
আম চাষে রাসায়নিক কমিয়ে জৈব সার ব্যবহার বিষয়ক কর্মশালা

নওগাঁ: আম চাষে রাসায়নিকের ব্যবহার কমিয়ে জৈব সার ও প্রাকৃতিকভাবে রোগ-বালাই দমন পদ্ধতি অনুসরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২০ নভেম্বর) দুপুরে নওগাঁর নিয়ামতপুর উপজেলা অডিটোরিয়ামে কৃষকদের নিয়ে এ কর্মশালার আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা ঘাসফুল।

সরকারি বিভিন্ন উদ্যোগের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থা ঘাসফুল তাদের এসইপি (সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট) প্রকল্পের মাধ্যমে পরিবেশবান্ধব ও স্বাস্থ্যসম্মত আম উৎপাদনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।

অনুষ্ঠানে উত্তম কৃষি চর্চা অনুসরণের জন্য উপজেলার চারজন আম চাষিকে ক্রেস্ট দিয়ে সংস্থাটির পক্ষ থেকে সম্মান জানানো হয়।

২০২০ সালের ২৭ অক্টোবর থেকে নওগাঁর সাপাহার, নিয়ামতপুর ও পত্নীতলা উপজেলার ১৭টি ইউনিয়নে বিশ্বব্যাংক ও বেসরকারি উন্নয়ন সংস্থা পিকেএসএফের আর্থিক সহায়তায় ঘাসফুল এসইপি প্রকল্পের কার্যক্রম শুরু করে।

নিয়ামতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমতিয়াজ মোরশেদের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি অফিসার কামরুল হাসান, ঘাসফুলের মাইক্রো ফিন্যান্স ইনক্লুশন কর্মকর্তা সাইদুর রহমান, এসইপি প্রকল্পের পরিবেশ কর্মকর্তা মোছাব্বির রহমানসহ স্থানীয় আম চাষিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।