ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

আড়াইহাজারে টাইলস কেমিকেল কারখানায় অভিযান-জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
আড়াইহাজারে টাইলস কেমিকেল কারখানায় অভিযান-জরিমানা

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের আড়াইহাজারে পরিবেশ দূষণের অভিযোগে একটি টাইলসের কেমিকেল ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে বন্ধ করে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে প্রতিষ্ঠানটির মালিককে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) বিকেলে উপজেলার ব্রাহ্মন্দী ইউনিয়নের বড় মনোহরদী গ্রামের উকিল মিয়া ও মোক্তার হোসেনের যৌথ মালিকানাধীন টাইলস কেমিকেল ফ্যাক্টরিতে এ অভিযান চালানো হয়। সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শামসুজ্জাহান কনকের নেতৃত্বে সেখানে অভিযান চলে।

সহকারী কমিশনার ভূমি শামসুজ্জাহান কনক জানান, দীর্ঘ দিন ধরে বড় মনোহরদী গ্রামের উকিল মিয়া ও মোক্তারের ফ্যাক্টরিতে অবৈধভাবে টাইলসের কেমিকেল তৈরি করে বাজারজাত করা হচ্ছিল। এ কারণে আশেপাশের ফসলি জমি ও পরিবেশে নষ্ট হচ্ছিল। গোপন তথ্যে খবর পেয়ে ঘটনার সত্যতা পাওয়ায় পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী তাদের ১ লাখ টাকা জরিমানাসহ কারখানাটি বন্ধ করে দেওয়া হয়েছে। এ সময় পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জের সহকারী পরিচালক মোবারক হোসেন সেখানে উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও জানান, ফসলি জমি নষ্ট হওয়ায় এলাকার বহু কৃষক দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছিলেন।

বাংলাদেশ সময়: ০৯৫৬ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
এমআরপি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।