ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কিছু পরিস্থিতিতে নারী ফায়ার ফাইটার থাকলে উদ্ধারকাজ সহজ হয়: ডিজি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
কিছু পরিস্থিতিতে নারী ফায়ার ফাইটার থাকলে উদ্ধারকাজ সহজ হয়: ডিজি

ঢাকা: অগ্নিনির্বাপণ বা যেকোনো দুর্ঘটনায় যেখানে নারীরা আহত বা নিহত হন সেখানে উদ্ধারকাজ চালাতে হয়। এমন কিছু পরিস্থিতিতে নারী ফায়ার ফাইটার থাকলে উদ্ধারকাজ সহজ হয় বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীর মিরপুর-১০ এ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে আয়োজিত এক অনুষ্ঠান শেষে তিনি এ কথা বলেন।

মাইন উদ্দিন বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী আজ ফায়ার ফাইটার নারী প্রথম ব্যাচের সঙ্গে মতবিনিময় করেছেন ও ছবি তুলেছেন। এটা ইতিহাসের অংশ। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী নারীর ক্ষমতায়নে ফায়ার সার্ভিসের ইতোপূর্বে অফিসার পদে শুধু নারী ছিলেন। এই প্রথম ফায়ার ফাইটার হিসেবে ১৫ জন নারীকে নিয়োগ দেওয়া হয়েছে। ২ হাজার ৭০০ এর বেশি আবেদন জমা পড়েছিল। সেখান থেকে বাছাই করে আমরা ১৫ জনকে নিয়োগ দিয়েছি। ১৮ নভেম্বরে নারী ফায়ার ফাইটাররা ফায়ার সার্ভিসে যোগদান করেছেন।  ইতোমধ্যে তিন সপ্তাহের প্রশিক্ষণ হয়েছে। একই রকম প্রশিক্ষণ দিচ্ছি। কিছু কিছু ক্ষেত্রে লিঙ্গভিত্তিক প্রশিক্ষণ দিচ্ছি প্রয়োজন অনুযায়ী। কিন্তু একই প্রশিক্ষণ দুই গ্রুপই করছে।

কেন নারী ফায়ার ফাইটার ফায়ার সার্ভিসে নিয়োগ দিলাম এমন প্রশ্ন থাকতে পারে উল্লেখ করে বাহিনীর ডিজি বলেন, অগ্নিনির্বাপণ বা যেকোনো দুর্ঘটনায় যেখানে নারীরা আহত বা নিহত হন সেখানে উদ্ধারকাজ চালাতে হয়। এমন পরিস্থিতিতে নারী ফায়ার ফাইটাররা থাকলে সেই উদ্ধারকাজ আমাদের জন্য সহজ ও সুবিধাজনক হবে।

নারীর ক্ষমতায়নের উদ্যোগের কথা জানিয়ে তিনি বলেন, নারীর ক্ষমতায়নে বর্তমান প্রধানমন্ত্রীর বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে নারী ফায়ার ফাইটার নিয়োগ দেওয়া হয়েছে। সবাই আমাদের ও নারী ফায়ার ফাইটারদের জন্য দোয়া করবেন। তারা (নারী ফায়ার ফাইটার) যেন দেশমাতৃকার জনসেবায় তাদের জীবন উৎসর্গ করতে পারেন।  

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২৩
এমএমআই/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।