ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

বুদ্ধিজীবী হত্যার দুই হোতাকে ফেরাতে চেষ্টা চলছে: মুখপাত্র

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
বুদ্ধিজীবী হত্যার দুই হোতাকে ফেরাতে চেষ্টা চলছে: মুখপাত্র

ঢাকা: পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন জানিয়েছেন, ১৯৭১ সালের বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের দুই হোতা আলবদর নেতা আশরাফুজ্জামান খান ও চৌধুরী মঈনুদ্দীনকে দেশে ফেরত এনে বিচারের মুখোমুখি করতে পররাষ্ট্র মন্ত্রণালয় সর্বদা সচেষ্ট। তাদের ফিরিয়ে আনতে আইনি প্রক্রিয়াও চলমান রয়েছে।

রোববার (১০ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

মুখপাত্র বলেন, ১৯৭১ সালের বুদ্ধিজীবী হত্যা ইতিহাসে বর্বরোচিত এবং নৃশংস একটি ঘটনা। সে সময় শিক্ষাবিদ, সাংবাদিক, সাহিত্যিক, বিজ্ঞানি, আইনজীবী, শিক্ষাবিদসহ বুদ্ধিজীবীদের পরিকল্পিতভাবে হত্যা করা হয়। পাকিস্তানের সামরিক শাসকগোষ্ঠীর নির্দেশনা এবং পৃষ্ঠপোষকতায় রাজাকার এবং আল-বদর বাহিনী এই জঘন্য অপরাধ সংঘটিত করে।

সেহেলী সাবরীন বলেন, এই নৃশংস হত্যাকাণ্ডের মূল যে দুইজন চৌধুরী মাইনুদ্দিন এবং আশরাফ, তাদের দেশে ফেরত এনে বিচারের মুখোমুখি করতে পররাষ্ট্র মন্ত্রণালয় সর্বদা সচেষ্ট। তারা যেসব দেশে অবস্থান করছেন সেসব দেশের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় যোগাযোগ রাখছে, যাতে তাদের ফিরিয়ে আনা যায়। সেই সঙ্গে তাদের ফিরিয়ে আনতে আইনি প্রক্রিয়াও চলমান রয়েছে।

মুখপাত্র বলেন, এই বিষয়ে সংশ্লিষ্ট যে অধিদপ্তর বা সংস্থা কাজ করছে তাদের সঙ্গেও যোগাযোগ রাখছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বিষয়টি আইনি প্রক্রিয়ার অংশ হওয়ায় এই বিষয়ে সকল তথ্য জানান সম্ভব হচ্ছে না।

উল্লেখ্য, বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের দুই হোতা আলবদর নেতা আশরাফুজ্জামান খান ও চৌধুরী মঈনুদ্দীনের বিচার শেষে মৃত্যুদণ্ডের রায়ের ১০ বছর পেরিয়ে গেছে। তবে তাদের দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়নি।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।