ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পদ্মার চরে মাসকালাই চাষ বাড়াতে কৃষক সমাবেশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
পদ্মার চরে মাসকালাই চাষ বাড়াতে কৃষক সমাবেশ

রাজবাড়ী: ‘অধিক পরিমাণে ডাল চাষে অর্থ পুষ্টি দুই-ই আসে, বেশি করে ডাল খাই, পুষ্টি ও সুস্থতা বাড়াই’ এই শ্লোগানে রাজবাড়ীতে মাসকালাই এর উন্নতজাত বারি মাসকালাই-৩ ও বারি মাসকালাই-৪ এর ওপর কৃষক সমাবেশ ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৮ ডিসেম্বর) দুপুরে রাজবাড়ী জেলা সদরের মিজানপুর ইউনিয়নের পদ্মা নদীর চর মৌকুড়ীচরে সরেজমিন গবেষণা ইনস্টিটিউটের সহযোগিতায় এ মাঠ দিবস হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন গাজীপুর সরেজমিন গবেষণা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মো. মাজহারুল আনোয়ার। স্বাগত বক্তব্য দেন ফরিদপুর সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. সেলিম আহমেদ।

মাঠ দিবস ও কৃষক সমাবেশে সভাপতিত্ব করেন মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ডা. মো. মাজহারুল আনোয়ার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- ফরিদপুর মশলা গবেষণা উপকেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মো. আলাউদ্দিন খান, গাজীপুর ডাল গবেষণা উপকেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ কে এম মাহাবুবুল আলম, রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদ, সদর উপজেলা কৃষি অফিসার মো. জনি খান, মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা জামিল হোসেন।

অনুষ্ঠানে অতিথিরা মাসকালাই ডাল চাষাবাদ, উৎপাদন বৃদ্ধি, সংগ্রহ, বাজারজাতকরণ, পুষ্টিগুণসহ নানাবিধ বিষয়ে কৃষকদের সুপরামর্শ প্রদান করেন।

মাসকালাইয়ের উন্নতজাত বারি মাসকালাই-৩ ও বারি মাসকালাই-৪ এর ওপর কৃষক সমাবেশ ও মাঠ দিবসে দুই শতাধিক কৃষক-কৃষানি অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১০০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।