ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভোটের মাধ্যমে আ. লীগের কাউন্সিল হচ্ছে: জেড আই খান পান্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
ভোটের মাধ্যমে আ. লীগের কাউন্সিল হচ্ছে: জেড আই খান পান্না ছবি: শাকিল আহমেদ

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে একদলীয় এবং একপাক্ষিক বলে অভিহিত করে আইন ও সালিশ কেন্দ্রের (আসক) চেয়ারপারসন আইনজীবী জেড আই খান পান্না বলেছেন, নির্বাচনে একটা দলের নির্বাচন হচ্ছে। আদতে ভোটের মাধ্যমে তাই হবে যা আওয়ামী লীগের কাউন্সিলে হতো।

আওয়ামী লীগের জোটে যারা আছে তারাই নির্বাচনে অংশ নিচ্ছেন।

রোববার (৩১ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আসক আয়েজিত ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ২০২৩: আইন ও সালিশ কেন্দ্র (আসক) এর পর্যবেক্ষণ’ শীর্ষক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে ২০২৩ সালের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবেদন তুলে ধরেন আসক নির্বাহী পরিচালক ফারুক ফয়সাল।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে সংগৃহীত তথ্যে তৈরি প্রতিবেদনটিতে বলা হয়, নিম্ন আদালত সাজা দেওয়ার ঘটনা লক্ষণীয়ভাবে বেড়েছে। ঢাকায় গত ৫ মাসে ৯২ মামলার সাজা হয়েছে অন্তত ১ হাজার ৫১২ জন সরকার বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীর।

এ সংক্রান্ত প্রশ্নের জবাবে জেড আই খান বলেন, নির্বাচনের পর সরকারের শুভবুদ্ধির উদয় হবে এটা আমি আশা করি। রাজনৈতিক নেতারা মুক্তি পাবেন। অন্যথায় রাজনৈতিক ও মানবিক অধিকার লঙ্ঘিত হবে। এটা অত্যন্ত লজ্জাজনক যে আমরা ভোট দিয়ে জনপ্রতিনিধি নির্বাচিত করার অধিকার থেকে বঞ্চিত হচ্ছি।

বিভিন্ন সময় মতপ্রকাশের স্বাধীনতা লঙ্ঘন ও স্বাধীন মত দমনে নিবর্তনমূল আইনে সমালোচনা করে তিনি আরও বলেন, মত প্রকাশে স্বাধীনতা রোধ করে গণতন্ত্র প্রতিষ্ঠা করা যায় না। সরকারের সমালোচনা করা যাবে না এটা মোটেও ঠিক না।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আসকের সিনিয়র সমন্বয়ক আবু আহমেদ ফয়জুল কবির, সমন্বয়ক তামান্না হক রীতি।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।