ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

হবিগঞ্জে বিভিন্ন ঘটনায় এক বছরে ৩১ খুন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
হবিগঞ্জে বিভিন্ন ঘটনায় এক বছরে ৩১ খুন

হবিগঞ্জ: হবিগঞ্জে গত এক বছরে আধিপত্য বিস্তার, পূর্বশত্রুতা ও জমিজমা নিয়ে বিরোধসহ বিভিন্ন কারণে ৩১ জনকে হত্যা করা হয়েছে বলে গণমাধ্যমের খবরে উঠে এসেছে।

২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত জেলায় ৯টি উপজেলার মধ্যে সবচেয়ে বেশি হত্যাকাণ্ড হয় হাওরবেষ্টিত বানিয়াচং উপজেলায়।

পুলিশ ও র‌্যাবের অভিযানে অধিকাংশ খুনের সঙ্গে জড়িত অনেকে গ্রেপ্তার হয়েছেন; তবে কমছে না হত্যাকাণ্ড।

গণমাধ্যমের খবর অনুযায়ী, এক বছরে জেলার বানিয়াচং উপজেলায় ১১টি, চুনারুঘাটে চারটি, লাখাই, হবিগঞ্জ সদর, বাহুবল ও মাধবপুর উপজেলায় তিনটি করে, আজমিরীগঞ্জে দুইটি এবং নবীগঞ্জ ও শায়েস্তাগঞ্জ উপজেলায় একটি করে হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

এছাড়া আধিপত্য বিস্তার, পূর্বশত্রুতা ও জমিজমা নিয়ে বিরোধসহ বিভিন্ন কারণে এক বছরে সংঘর্ষের ঘটনায় আরও অন্তত ৮৬১ জন আহত হয়েছেন। এর মধ্যে বানিয়াচং উপজেলায় ৪০০, বাহুবলে ৭০, নবীগঞ্জে ৬৫, মাধবপুরে ৪৪, লাখাইয়ে ১৩৫, আজমিরীগঞ্জে ৯৫, চুনারুঘাটে ১০ এবং হবিগঞ্জ সদর উপজেলায় আরও অন্তত ৪২ জন আহত হন।

স্থানীয়রা জানান, বিট পুলিশিং সভাসহ বিভিন্নভাবে দাঙ্গা বিরোধী প্রচারণা চালালেও হবিগঞ্জ জেলায় দাঙ্গা ঠেকানো যাচ্ছে না। এ বিষয়ে সুপরিকল্পিত উদ্যোগ জরুরি। এক্ষেত্রে শীর্ষস্থানীয় জনপ্রতিনিধি, পুলিশ ও জেলা প্রশাসনকে আরও বেশি আন্তরিক হতে হবে।

এ বিষয়ে হবিগঞ্জ জেলা পুলিশের এক কর্মকর্তা বলেন, হত্যাকাণ্ডসহ কোনো অপরাধ যাতে বৃদ্ধি না পায় সে জন্য আমরা সতর্ক রয়েছি। সব হত্যা মামলার আসামিদের আটক করা সম্ভব হয়নি। তবে বেশির ভাগ মামলার আসামিদের আটক করে বিচারের মুখোমুখি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।