ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কিছু অনিয়ম হলেও নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে: জাপান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
কিছু অনিয়ম হলেও নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে: জাপান

ঢাকা: কিছু অনিয়ম থাকলেও বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ম মেনে শান্তিপূর্ণভাবেই অনুষ্ঠিত হয়েছে; এমন বিবৃতি দিয়েছে ঢাকায় অবস্থিত জাপানের দূতাবাস।

বুধবার (১০ জানুয়ারি) বিকেলে বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে তিন ধাপের একটি বিবৃতি দেন ঢাকায় নিযুক্ত জাপানের প্রেস সেক্রেটারি কোবায়াসি মাকি।

বিবৃতির প্রথম ধাপে বলা হয়, ৮ জানুয়ারি দ্বাদশ জাতীয় নির্বাচনের ফলাফল ঘোষণা করে নির্বাচন কমিশন। ওই নির্বাচনে জাপানের পক্ষে বাংলাদেশে নিযুক্ত তাদের প্রাক্তন রাষ্ট্রদূত ওয়াতানাবে মাসাতোর নেতৃত্বে একটি পর্যবেক্ষক দল নির্বাচন পর্যবেক্ষণ করে। যেখানে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও জাপান দূতাবাসের কর্মকর্তাদের পাশাপাশি একজন বহিরাগত বিশেষজ্ঞও ছিলেন।

বিবৃতির দ্বিতীয় ধাপে নির্বাচনকে স্বাগত জানিয়ে জাপান দূতাবাস বলে, যদিও সাধারণ নির্বাচনে কিছু অনিয়মের প্রতিবেদন পাওয়া গেছে, তবুও নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে। জাপানের পর্যবেক্ষণ অনুযায়ী নির্বাচন প্রক্রিয়া যথাযথ পদ্ধতি অনুযায়ী পরিচালিত হয়েছে বলেও মন্তব্য করা হয়।

তবে জাপান দূতাবাস থেকে আফসোস করা হয় যে, সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গায় হতাহতসহ বিভিন্ন সহিংসতার ঘটনা পাওয়া গেছে।

তৃতীয় ধাপে বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধির জন্য বাংলাদেশ-জাপানের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে সহায়তা অব্যাহত থাকবে বলে জানায় জাপান। বলা হয়, জাপান আশা করে, বাংলাদেশ জাপানের কৌশলগত অংশীদার হিসাবে ও একটি গণতান্ত্রিক জাতি হিসাবে আরও উন্নয়নের প্রচেষ্টায় অগ্রগতি করবে।

এর আগে বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণে ঢাকায় আসে জাপানের একটি পর্যবেক্ষক দল। জাপানি ও বাংলাদেশি মিলিয়ে এ দলে ছিলেন ১৬ জন। তারা শুক্রবার (৫ জানুয়ারি) থেকে মঙ্গলবার (৯ জানুয়ারি) পর্যন্ত মাঠে থেকে নির্বাচন পর্যবেক্ষণ করেন। এই মিশনের নেতৃত্বে দেন ঢাকায় নিযুক্ত জাপানের সাবেক রাষ্ট্রদূত ওয়ানতাবি মাসাতো।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।