ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

সৈয়দপুরে হাত দিয়েই উঠে যাচ্ছে সড়কের কার্পেটিং

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৪
সৈয়দপুরে হাত দিয়েই উঠে যাচ্ছে সড়কের কার্পেটিং

নীলফামারী: জেলার সৈয়দপুর উপজেলার খাতামুধুপুর ইউনিয়নের কাচারীপাড়া সড়কের নির্মাণকাজ শেষ হয়েছে। তবে হাত দিয়ে টানলেই কার্পেটিং উঠে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এলাকাবাসীর অভিযোগ, শুরু থেকে সড়কটিতে নিম্নমানের কাজ হচ্ছিল। বাধা উপেক্ষা করে ঠিকাদার কাজ অব্যাহত রাখেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্র জানায়, ২০২২-২৩ অর্থবছরে রংপুর বিভাগীয় উন্নয়ন প্রকল্পের আওতায় উপজেলার খাতামধুপুর ইউনিয়নের কাচারীপাড়া এলাকার নয়াপাড়া মসজিদ থেকে উত্তরের দিকে ৩৭৫ মিটার কাঁচা সড়ক পাকা করার উদ্যোগ নেয় এলজিইডি। প্রায় ৩৩ লাখ টাকা ব্যয়ে এ কাজটি পায় নীলফামারী সদরের ঠিকাদার মেসার্স খুশি এন্টারপ্রাইজ।

গত বছরের নভেম্বরে শুরু হয় এর কাজ। প্রথম থেকেই নিম্নমানের কাজের অভিযোগ করে আসছিলেন স্থানীয় এলাকাবাসী। কিন্তু এতে কোনো তোয়াক্কা করেনি এলজিইডি কর্তৃপক্ষ। সর্বশেষ গত ৮ জানুয়ারি সড়কে কার্পেটিং শেষ করে ঠিকাদারি প্রতিষ্ঠান।

সরেজমিনে গেলে স্থানীয় বাসিন্দা মনছুর আলী অভিযোগ করে বলেন, নতুন সড়কের কার্পেটিং হাতের নগল (আঙুল) দিয়া উঠি যাইছে বাহে। অ্যালা কয়দিনও হয় নাই। হামরা অভিযোগ দেওয়ায় ঠিকাদার উল্টো হামাক মামলার হুমকি দেয়ছে।

তিনি আরও জানান, কার্পেটিংয়ের পুরুত্ব ৩২ মিলিমিটার হওয়ার কথা। সেখানে তা ১৫ থেকে ২০ মিলিমিটার হয়েছে। বিটুমিনও কম দেওয়া হয়েছে। একপর্যায়ে এলাকার লোকজন সড়কের বিভিন্ন স্থানে হাত দিয়ে টেনে কার্পেটিং উঠে যাওয়ার দৃশ্য দেখান।

অভিযোগ সম্পর্কে জানতে চাইলে ঠিকাদার মোখসেদুল ইসলাম বলেন, কাজে কোনো অনিয়ম করা হয়নি। স্থানীয় এলাকাবাসী তার কাছে চাঁদা দাবি করেছিলেন। চাঁদা না দেওয়ায় তারা মিথ্যা অভিযোগ করছেন। তাদের বিরুদ্ধে তিনি মামলা করবেন।

উপজেলা প্রকৌশলী এম এম আলী রেজা রাজু বলেন, কার্যাদেশ অনুযায়ীই কাজ হয়েছে। কার্পেটিংয়ের পুরুত্ব ৩২ মিলিমিটার। তবে স্থানভেদে এক-দুই মিলিমিটার এদিক-সেদিক হতে পারে। তারপরও স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে উচ্চ পর্যায়ের প্রকৌশলী (ল্যাব) দলকে সরেজমিনে গিয়ে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিবেদন পেলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।