ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

মিয়ানমারের সঙ্গে আলোচনা করেই সমস্যার সমাধান করতে হবে: কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
মিয়ানমারের সঙ্গে আলোচনা করেই সমস্যার সমাধান করতে হবে: কাদের

ঢাকা: মিয়ানমার যে পরিস্থিতিই সৃষ্টি করতে চাচ্ছে না কেন, আলাপ-আলোচনা করেই তার সমাধান করতে হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার (২৮ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এমন মন্তব্য করেন।

মিয়ানমারের বর্তমান উত্তপ্ত পরিস্তিতি নিয়ে ভারতের রাষ্ট্রদূতের সঙ্গে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে কাদের বলেন, মিয়ানমারের পরিস্থিতি নিয়ে ভারতের সঙ্গে কোনো আলোচনা হয়নি। তবে আমাদের উদ্দেশ্য হলো তারা যে কোনো পরিস্থিতির সৃষ্টি করুক না কেন, আমরা চাইব আলাপ আলোচনা করে সমাধান করতে। তাতে করে আমরা সংঘাত এড়াতে পারছি। এখন পর্যন্ত মিয়ানমারের সঙ্গে কোনো সংঘাত হয়নি এবং সংঘাতে যাবো না।

কূটনৈতিক চ্যালেঞ্জ কি কেটে গেছে এ বিষয়ে মতামত জানতে চাইলে তিনি বলেন, সারা পৃথিবীতেই চ্যালেঞ্জ কেউ শান্তিতে নেই। আমাদেরকে ডিস্ট্যাবেলাইজড করবে কিন্তু তারা কি কেউ শান্তিতে আছেন। শান্তি আটলান্টিকের ওপারে আছে না এপারে আছে। মধ্যপ্রাচ্যে নেই, ইউক্রেন, রাশিয়াসহ অনেক দেশ জড়িয়ে গেছে। সারা পৃথিবীটাই একটা রণক্ষেত্র। এ মুহূর্তে নিজের ঘর সামলানো কঠিন। বাইরের বিষয়ে এত মাথা ঘামাবো কীভাবে।

বিএনপির বড় বড় নেতারা এখনও জেলে আছে তাহলে কি দেশে রাজনৈতিক সংকট রয়েছে বলে মনে করেন, এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, কারো বিরুদ্ধে যদি আগুন সন্ত্রাস, পুলিশ পিটিয়ে মারা, প্রধান বিচারপতির বাসায় হামলা, সাংবাদিকদের নির্যাতনের মামলা থাকে সে অবস্থায় তারা কি এমনিতেই পার পেয়ে যাবে। আদালত যদি মনে করে তারা জামিন পাবে তাহলে আদালত দেবে, সেটা অনেককেই দিয়েছে। কিন্তু অন্যায় করে পার পেয়ে যাওয়ার কোনো সুযোগ নেই।  


বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
জিসিজি/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।