ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিক্ষা হয়েছে, ঠিকাদারের মাধ্যমে আর মশার ওষুধ কিনব না: মেয়র আতিকুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
শিক্ষা হয়েছে, ঠিকাদারের মাধ্যমে আর মশার ওষুধ কিনব না: মেয়র আতিকুল গোলটেবিল আলোচনায় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: মশক নিধনে কীটনাশক বিটিআই ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) সরাসরি আমদানি করবে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, কোনো ঠিকাদার কোম্পানির কাছ থেকে মশক নিধনের ওষুধ আর আনা হবে না।

সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর গুলশান-২ নম্বরের নগর ভবনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় এডিস মশা ও এডিস মশাবাহিত ডেঙ্গু মোকাবিলায় বছরজুড়ে উত্তর সিটির প্রস্তুতি এবং করণীয় শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, বিটিআই আমরা এনেছিলাম ৫ টন। এর মূল্য ছিল ৭০ লাখ টাকা। পরীক্ষায় বিটিআইয়ের কোনো সমস্যা ছিল না। এর মান কোনো দিক দিয়ে কম ছিল না। ঠিকাদার কোম্পানি কান্ট্রি অব অরিজিনের মিস ডিক্লারেশন দিয়েছে। মিস ডিক্লারেশন দিয়ে যে কোম্পানি বিটিআই এনেছে, সেটির বিরুদ্ধে আমরা মামলা করেছি।  

তিনি বলেন,  সেই কোম্পানির প্রোডাক্ট আমরা বাজেয়াপ্ত ঘোষণা করেছি। ৭০ লাখ টাকার একটি টাকাও সেই কোম্পানিকে দেওয়া হয়নি। তাদের জামানত বাজেয়াপ্ত হয়েছে। সেই কোম্পানিকে ব্ল্যাকলিস্টেড করা হয়েছে। কোম্পানিটির বিরুদ্ধে যা যা ব্যবস্থা নেওয়া দরকার ছিল সবই নেওয়া হয়েছে।  

মেয়র বলেন, বিটিআই যারা উৎপাদন করে, তাদের কাছ থেকেই সরাসরি আনবে ঢাকা উত্তর সিটি করপোরেশন। বিটিআই কোনো ঠিকাদারের মাধ্যমে আমরা আনব না। আগের বিটিআই ব্যবহার করা হবে না। বিটিআই কিনতে গিয়ে আমাদের শিক্ষা হয়েছে। উত্তর সিটি করপোরেশনের ইমেজের ক্ষতি হয়েছে, কিন্তু টাকার কোনো ক্ষতি হয়নি।  

ঠিকভাবে মশক নিধন কার্যক্রম মনিটরিং না করতে পারার কথা স্বীকার করে মেয়র বলেন, মশার ওষুধ স্প্রে করার পর ওই জায়গাগুলোর ফল কী, তা নিয়ে কাজ করতে পারিনি। ভবিষ্যতে এ বিষয়ে আমরা আরও উদ্যোগ নেব।

গোলটেবিল বৈঠকে ছিলেন নিপসম প্রতিনিধি, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক আহমেদুল কবির, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক অধ্যাপক ড. কবিরুল বাসার, সিডিসি সাবেক পরিচালক অধ্যাপক ডা. বেনজির আহমেদ, নিপসম কীটতত্ত্ববিদ অধ্যাপক ড. গোলাম সারোয়ার, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (সিডিসি) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের আইইডিসিআর বিভাগের পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. আবু হোসেন মো. মোইনুল আহসান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
এমএমআই/আরকেআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।