ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডেঙ্গু নিয়ন্ত্রণে পৃথক ব্যবস্থাপনা প্রয়োজন: ড. কবিরুল বাসার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
ডেঙ্গু নিয়ন্ত্রণে পৃথক ব্যবস্থাপনা প্রয়োজন: ড. কবিরুল বাসার

ঢাকা: জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ অধ্যাপক ড. কবিরুল বাসার বলেছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে পৃথক ব্যবস্থাপনা থাকা প্রয়োজন।  

সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর গুলশান ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে 'ডেঙ্গু মোকাবিলায় বছরব্যাপী ‘আমাদের প্রস্তুতি এবং করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

ড. কবিরুল বাসার বলেন, মশা দুই ধরনের হয়। আজকে আমরা ডেঙ্গু বিষয়ে কথা বলতে বসেছি। আমি স্পষ্ট বলতে চাই যত দিন মশার সঙ্গে ডেঙ্গুকে মেশানো হবে, তত দিন দেশ থেকে ডেঙ্গু যাবে না। ডেঙ্গু নিয়ন্ত্রণের জন্য প্রয়োজন আলাদা ব্যবস্থাপনা।  

তিনি আরও বলেন, আজ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে আলোচনা করছি, কীভাবে ডেঙ্গু নিয়ন্ত্রণ করা যায়। মশক নিয়ন্ত্রণ কর্মসূচিকে দুইভাগে ভাগ করে ফেলতে হবে। একটি ডেঙ্গু ম্যানেজমেন্ট, আরেকটি হচ্ছে কিউলেক্স ম্যানেজমেন্ট। কেউ কি বলতে পারবে গত ২০২৩ সালে সব থেকে বেশি ডেঙ্গুর প্রজনন ক্ষেত্র কোনটা ছিল, কেউ বলতে পারবে না। ৪৩ শতাংশ ডেঙ্গুর প্রজনন হয়েছিল, মাল্টিস্টেরয়েড বিল্ডিংয়ের বেজমেন্টে। ২৩ শতাংশ ডেঙ্গুর প্রজনন হয় নির্মাণাধীন ভবনের বেজমেন্টে।

এই কীটতত্ত্ববিদ বলেন, মশা নিয়ন্ত্রণকে দুইভাগে ভাগ করতে হবে, একটি হচ্ছে, সিটি কর্পোরেশনের পার্ট আরেকটি হচ্ছে জনগণের পার্ট। এই মুহূর্তে ঢাকা ৯৯ শতাংশ কিউলেক্স মশা আছে, আর এক শতাংশ এডিস মশা আছে, এই এক শতাংশ এডিস মশাই জনস্বাস্থ্যে সমস্যা তৈরি করে। এক শতাংশ মশাকে নিয়ন্ত্রণ করায় উপায় কী, এই মশা কোথায় থাকে, সেখানেই অর্থাৎ টার্গেট স্পেসিফিক কন্ট্রোল মেজার ফর ডেঙ্গু অ্যান্ড কিউলেক্স। কিউলেক্স মশা এবং ডেঙ্গু মশার নিয়ন্ত্রণ সম্পন্ন আলাদা করে ফেলতে হবে। জনগণকে সম্পৃক্ত করার কাজ সিটি কর্পোরেশনের।  

বৈঠকে উপস্থিত ছিলেন বুয়েটের নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব, পিপিডব্লিউ পরিচালক মোহাম্মদ আশরাফ উদ্দিন, পিপিডব্লিউ উপ-পরিচালক সুব্রত কুমার দত্ত, মেট্রোরেল প্রকল্প ব্যবস্থাপনা পরিচালক এম, এ, এন, ছিদ্দিক, ঢাকা ক্যান্টনমেন্ট বোর্ড প্রধান নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম, ডিএনসিসি ওয়াড কাউন্সিলর ডা. আব্দুল মতিন, ওয়াড কাউন্সিলর দেওয়ান আবদুল মান্নান, রিহাব সাবেক সভাপতি সামসুল ইসলাম আলামিন, আইসিডিডিআরবি বিজ্ঞানী রাশেদুল হক ও ডিওএইচএস প্রতিনিধি মেজর শামস আহমেদ জিয়া।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
এমএমআই/আরকেআর/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।