ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে রেল ক্রসিংয়ে হচ্ছে ফ্লাইওভার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৪
রাজশাহীতে রেল ক্রসিংয়ে হচ্ছে ফ্লাইওভার

রাজশাহী: রাজশাহী সিটি বাইপাস রেল ক্রসিংয়ে ফ্লাইওভার করা হচ্ছে। সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় মহানগরীর হড়গ্রাম নতুনপাড়া সিটি বাইপাস সড়কের রেল ক্রসিংয়ে দুই লেন বিশিষ্ট ফ্লাইওভার নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে ফলক উন্মোচন এবং সুইচ চেপে পাইলিংয়ের কাজ শুরুর মাধ্যমে ফ্লাইওভার নির্মাণ কাজের উদ্বোধন করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এ সময় জানানো হয়, দুই লেনর নতুন ফ্লাইওভারটি নির্মাণে ব্যয় হবে ৭৬ কোটি ২৮ লাখ ৪৮ হাজার টাকা। ফ্লাইওভারের ধরণ বক্স গার্ডার, আরসিসি (কাস্ট ইন সিটু)। ফ্লাইওভারটির মোট দৈর্ঘ্য হবে ৭৭৫ মিটার। ফ্লাইওভারের মূল কাঠামোর দৈর্ঘ্য ৪৮৫ মিটার। ভায়া ডাক (পূর্ব) ১৪৫ মিটার এবং ভায়া ডাক (পশ্চিম) ১৪৫ মিটার। ফ্লাইওভারে ৩০ মিটার ও ২৫ মিটারের ১৮টি স্প্যান থাকবে, পিলার থাকবে ১৭টি, অ্যাবার্টমেন্ট দুইটি ও মোট পাইলের সংখ্যা ৯৭টি। পাইলের গভীরতা হবে ৩৬ থেকে ৪৬ মিটার। ফ্লাইওভার নির্মাণ কাজ বাস্তবায়নের মেয়াদ ৩১ ডিসেম্বর ২০২৫ পর্যন্ত।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী শহরের মধ্যে দিয়ে রেললাইন গেছে। শহরের মধ্যে রেলক্রসিং এ মৃত্যুঝুঁকি কমাতে এবং যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে মহানগরীতে আরও পাঁচটি ফ্লাইওভার নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এরমধ্যে আজকে একটির নির্মাণ কাজের উদ্বোধন করা হলো। এটি মহানগরীর উন্নয়নের আরেকটি মাইলফলক।

রাসিক মেয়র আরও বলেন, রাস্তা, ড্রেন, পার্ক, বিনোদনকেন্দ্রসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়ন হচ্ছে এবং আরও হবে। এখন আমার এক নম্বর কাজ হচ্ছে কর্মসংস্থান সৃষ্টি করা। এ লক্ষ্যে দক্ষ জনগোষ্ঠী তৈরি করতে সিটি কর্পোরেশনের উদ্যোগে কম্পিউটারের বিভিন্ন কোর্সে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে প্রতিটি ওয়ার্ডে ট্রেনিং সেন্টার স্থাপন করা হবে। আগামীতে রাজশাহী হবে কম্পিউটার হাব।

তিনি বলেন, গোদাগাড়ীর সুলতানগঞ্জে নৌবন্দর চালু হয়েছে। ভারতের মুর্শিদাবাদের মায়া হতে সুলতানগঞ্জ পর্যন্ত নৌপথে পণ্যবাহী নৌযান চলাচল শুরু হয়েছে। এটি আমার নির্বাচনী প্রতিশ্রুতিও ছিল। প্রথম পর্যায়ে তা বাস্তবায়ন হয়েছে। এবার রাজশাহী শহরের বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের পাশে রাজশাহী নৌবন্দর করা হবে। এতে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে ও কর্মসংস্থান হবে। উন্নয়নের ধারাবাহিকতায় আগামী দিনে রাজশাহীর মানুষের মুখে হাসি ফুটবে। আমরা যে প্রশংসা অর্জন করেছি, এটি দিনে দিনে আরও বৃদ্ধি করতে চাই।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন রাসিকের ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রজব আলী ও স্বাগত বক্তব্য দেন রাসিকের প্রধান প্রকৌশলী ও সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক নুর ইসলাম তুষার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, রাসিকের রাসিকের প্যানেল মেয়র-১ ও ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযিম, প্যানেল মেয়র-৩ তাহেরা খাতুন মিলি, ঠিকাদারি প্রতিষ্ঠান ডিয়েনকো লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এস এম খোরশেদ আলম, মহানগর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের প্রজেক্ট ম্যানেজমেন্ট স্পেশালিস্ট গোলাম মুর্শেদ, প্রকল্পের উপ-পরিচালক ও নির্বাহী প্রকৌশলী মাহমুদুর রহমান, সহকারী প্রকৌশলী আসিফুল হাবিব নিবিড়, সহকারী প্রকৌশলী ফররুখ আহমেদ (শিশির), সহকারী প্রকৌশলী রাকিবুল ইসলাম, ডিয়েনকো লিমিটেডের ডিরেক্টর সুশান্ত কুমার সাহা, প্রকল্প পরিচালক সুবোধ চন্দ্র চিত্র, প্রকল্প ব্যবস্থাপক মাহমুদুল হাসান (টুটুল), কনসালটেন্ট প্রতিষ্ঠানের প্রতিনিধি ও স্থানীয় রাজনৈতিক নেতারা।

বাংলাদেশ সময় : ১৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৪
এসএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।