ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

জীবনান্দ দাশের দুষ্প্রাপ্য পাঁচটি গান পরিবেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
জীবনান্দ দাশের দুষ্প্রাপ্য পাঁচটি গান পরিবেশন

বরিশাল: বিংশ শতাব্দীর অন্যতম প্রধান আধুনিক বাঙালি কবি, লেখক ও প্রাবন্ধিক জীবনানন্দ দাশের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে কবির প্রাতিষ্ঠানিক পাঠশালা ব্রজমোহন (বিএম) বিদ্যালয়ে নানা কর্মসূচি হয়েছে।

গতকাল শনিবার রাতে স্কুল প্রাঙ্গণে জীবনানন্দ জন্মজয়ন্তী উদযাপন পর্ষদের উদ্যোগে কবির দুষ্প্রাপ্য পাঁচটি গানের সুর করে তা পরিবেশন করা হয়েছে।

গানগুলো গেয়েছেন শিক্ষক মৈত্রী ঘরাই, অধ্যাপক সোহেল রানা, অধ্যাপক সঞ্জয় হালদার ও শিল্পী রিপন কুমার গুহ। এছাড়া কবির তিনটি কবিতার ক্যালিগ্রাফি, আলোচনা সভা, কবির জীবনীর ওপর কুইজ প্রতিযোগিতা ও দেয়ালিকা প্রদর্শিত হয়েছে।

অনুষ্ঠানে কোনো প্রধান অতিথি না থাকলেও কবিকে নিয়ে কাজ করা বরিশালের তিন তরুণ আলোচক হিসেবে ছিলেন। তারা হলেন, জীবনানন্দ গবেষক আমিন আল রশীদ, পাখি বিশেষজ্ঞ সৌরভ মাহমুদ ও জীবনানন্দ কর্মী আব্দুল্লাহ মাহফুজ।

জীবনানন্দ জন্মজয়ন্তী উদযাপন পর্ষদের আহ্বায়ক কবি ও শিক্ষাবিদ প্রফেসর দীপঙ্কর চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বরিশাল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক স.ম. ইমামুল হাকিম, গণসংহতি আন্দোলন বরিশাল জেলা সমন্বয়ক দেওয়ান আবদুর রশিদ নীলু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ দুলাল, সাংবাদিক কমল সেন গুপ্ত, জিলা স্কুলের প্রধান শিক্ষক পাপিয়া জেসমিন প্রমুখ।

এছাড়া ব্রজমোহন (বিএম) কলেজ মাঠে শনিবার থেকে সোমবার পর্যন্ত সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত জীবনানন্দ মেলা চলছে। পাশাপাশি প্রতিদিনই হচ্ছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

জীবনানন্দ জন্মজয়ন্তী উদযাপন পর্ষদের সৈয়দ মেহেদী হাসান জানান, এ পাঁচটি গান খুঁজে পাওয়া যাচ্ছিল না। অনেক খোঁজের পর বিভিন্ন মাধ্যম থেকে কবির গানগুলোর কথা সংগ্রহ করা হয়। তারপরসবগুলো জুড়ে নতুন করে সুর করা হয়। নজরুল সঙ্গীত শিল্পী মৈত্রী ঘরাইয়ের সুর ও কণ্ঠে ‘ধূসর আলোয়’ গানটি এবং আধুনিক গানের শিল্পী সোহেল রানার সুর ও কণ্ঠে ‘সারাদিন আমি কোথায় ছিলাম’ গানটি পরিবেশিত হয়েছে।

এছাড়া নজরুল সংগীত শিল্পী সঞ্জয় হালদারের সুর ও কণ্ঠে ‘তুমি আমার মনে এলে’, উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পী রিপন কুমার গুহর সুর ও কণ্ঠে ‘মনে পড়ে আমি ছিলাম বেবিলনের রাজা’ গানটি গাওয়া হয়। এছাড়া মৈত্রী ঘরাই ও সঞ্জয় হালদারের দ্বৈত সুর ও কণ্ঠে ‘কাউকে ভালোবেসেছিলাম জানি’ শিরোনামের গানটি পরিবেশিত হয়েছে।

উল্লেখ্য, কবি জীবনানন্দ দাশ ১৮৯৯ সালের ১৭ ফেব্রুয়ারি বরিশালে জন্মগ্রহণ করেন। কবি কলকাতায় ট্রাম দুর্ঘটনায় ১৯৫৪ সালে ২২ অক্টোবর নিহত হন।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।