ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

জেলেদের জন্য বরাদ্দ চাল ভুয়া কার্ডে বিক্রির অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৪
জেলেদের জন্য বরাদ্দ চাল ভুয়া কার্ডে বিক্রির অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

ঢাকা: চাঁদপুর সদরের ১৩ নং হানারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং মেম্বারদের বিরুদ্ধে বরাদ্দকৃত চালের চেয়ে কম চাল বিতরণ এবং ভুয়া কার্ড ব্যবহার করে টাকার বিনিময়ে জেলেদের চাল সাধারণ ক্রেতার কাছে বিক্রির অভিযোগ মিলেছে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) দুর্নীতি দমন কমিশনের (দুদক) চাঁদপুরের জেলা কার্যালয়ের একটি এনফোর্সমেন্ট টিম ওই পরিষদে অভিযান চালায়।

জানা গেছে, হানারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং মেম্বাররা জেলেদের জন্য বরাদ্দকৃত চালের চেয়ে পরিমাণে কম বিতরণ এবং ভুয়া কার্ড ব্যবহার করে টাকার বিনিময়ে জেলেদের চাল সাধারণ মানুষের কাছে বিক্রি করছিলেন বলে অভিযোগ পাওয়া যায়, সেই ভিত্তিতে সেখানে অভিযান চালানো হয়। অভিযানকালে দুদক টিম ছদ্মবেশে তথ্য সংগ্রহ করে কম চাল বিতরণ করার অভিযোগের সত্যতা পায়। শুধু তাই নয়, ভুয়া জেলে কার্ড তৈরি করে চাল বিতরণের প্রাথমিক প্রমাণও পায় দুদক টিম। অভিযানের বিষয়ে এনফোর্সমেন্ট টিম কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

এদিকে, গাইবান্ধার পল্লী উন্নয়ন বোর্ডের হিসাবরক্ষক কাম সহকারী পল্লী উন্নয়ন কর্মকর্তার বিরুদ্ধে স্বাক্ষর জাল করে কর্মচারীদের স্থায়ী আমানত, গ্রাচ্যুইটিসহ অন্যান্য তহবিলের টাকা আত্মসাতের অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদকের রংপুরের সজেকা হতে এনফোর্সমেন্ট টিম অভিযান চালায়। অভিযানকালে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া যায়। টিম জানতে পারে, ওই অভিযোগের বিষয়ে একটি বিভাগীয় তদন্ত চলমান রয়েছে। বিভাগীয় তদন্তের প্রতিবেদনসহ টিম কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে।

এছাড়া সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনা ইউনিয়নে টিআর ও কাবিখা প্রকল্পে নামমাত্র কাজ করে প্রায় দুই কোটি টাকা উত্তোলনের অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদকের পাবনার জেলা কার্যালয় থেকে একটি এনফোর্সমেন্ট টিম অভিযান চালায়। অভিযানকালে অভিযোগ সংশ্লিষ্ট প্রকল্পসমূহ সরেজমিনে পরিদর্শন করা হয়। এছাড়া স্থানীয় জনগণকে প্রকল্প সংশ্লিষ্ট কাজের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয় এবং প্রকল্প সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করা হয়। রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করা হবে।

বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৪
এসএমএকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।